Foto

১০২ বছর বয়সে দৌড়ে স্বর্ণ জয় !


বয়স কোনো বাধা নয়—এ কথা বিভিন্ন সময় অনেকেই প্রমাণ করেছেন। এবার সেটা করলেন ১০২ বছর বয়সী ভারতীয় নারী অ্যাথলেট মান কৌর। তিনি সম্প্রতি স্পেনের মালাগায় অনুষ্ঠিত ওয়ার্ল্ড মাস্টার্স অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে স্বর্ণ জিতেছেন। ওয়ার্ল্ড মাস্টার্স অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে ৩৫ বছরের বেশি বয়সী প্রতিযোগীদের নিয়ে বিভিন্ন ক্যাটাগরিতে প্রতিযোগিতার আয়োজন করে থাকে। আজ রোববার টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ওয়ার্ল্ড মাস্টার্স অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে ১০০ থেকে ১০৪ বছর বয়সীদের নিয়ে ২০০ মিটার দৌড় প্রতিযোগিতায় মান কৌর সোনা জয় করেন। ৩ মিনিট ১৪.৬৫ সেকেন্ড সময়ে ২০০ মিটার দৌড়ে তিনি এই গৌরব অর্জন করেন।


মান কৌর ৯৩ বছর বয়সে নিজেকে অ্যাথলেটিকেসর সঙ্গে সম্পৃক্ত করেন। চলতে থাকে তাঁর অনুশীলন। ৮ বছর পর ১০১ বছর বয়সে তিনি চণ্ডীগড় শহর থেকে নিউজিল্যান্ডের অকল্যান্ডে গিয়ে ওয়ার্ল্ড মাস্টার্স গেমসে ১০০ মিটার স্প্রিন্টে জয়ী হন।

২০১৬ সালে আমেরিকান মাস্টার্স গেমসে বিশ্বের শতবর্ষী হিসেবে দ্রুতগামী হয়ে রেকর্ড করেন এই নারী। দৌড়ের প্রতি তাঁর তীব্র আকাঙ্ক্ষা, দৌড় প্রতিযোগিতায় কথা শুনলেই তিনি মুখিয়ে থাকেন। ৮০ বছর বয়সী তাঁর পুত্র গুরুদেব সিংও আন্তর্জাতিক দৌড় ও অ্যাথলেট প্রতিযোগিতায় অংশ নেন।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুকে মান কৌর বলেন, আমি এটি উপভোগ করেছিলাম, আমি ভীষণ খুশি। আমি ফের দৌড়াতে যাচ্ছি। দৌড় আমি ছাড়ছি না। দৌড়ে আমি অংশ নেব, এর কোনো ব্যত্যয় নেই।

সংবাদ সংস্থা পিটিআইকে অদম্য এই নারী বলেন, আমি আরও জয় করতে চাই। জয়ের পর আমি ভীষণ খুশি অনুভব করি। সরকার আমাকে কিছু দেয়নি। তবে এটা কোনো ব্যাপার না, আমি শুধু দৌড়াতে চাই। কারণ দৌড় আমাকে প্রশান্তি দেয়।

শুরুর দিকে প্রথম পাঁচ মাস মান কৌর ও তাঁর ছেলে পাতিয়ালায় অবস্থিত পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ে প্রশিক্ষণ নিয়েছেন। কীভাবে স্বাস্থ্য ধরে রাখেন এমন প্রশ্নের জবাবে মান কৌর বলেন, তিনি দিন শুরু করেন দই ও আটার তৈরি রুটি খেয়ে।

Facebook Comments

" বিশ্ব সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ