Foto

দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্টের ১৫ বছর কারাদণ্ড


দুর্নীতির দায়ে দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট লি মিয়ং-বাকের ১৫ বছর কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। ঘুষ, অর্থ আত্মসাৎ ও ক্ষমতার অপব্যবহারের দায়ে শুক্রবার সিউল আদালত তাঁকে এই কারাদণ্ড দেন। একই সঙ্গে লি মিয়ংকে ১৩ বিলিয়ন ওন (১১.৫ মিলিয়ন ডলার) জরিমানা করা হয়েছে। বিবিসি জানিয়েছে, অসুস্থতা কারণ দেখিয়ে রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন না লি। তিনি হলেন দুর্নীতির অভিযোগে সাজা পাওয়া দক্ষিণ কোরিয়ার চতুর্থ সাবেক নেতা। গত এপ্রিলে তাঁর উত্তরসূরিকে কারাদণ্ড দেওয়া হয়েছে।


দেশটির প্রধান একটি ইলেকট্রনিকস কোম্পানির কাছ থেকে লি মিয়ং-বাকের কোটি কোটি ওন ঘুষ নেওয়ার প্রমাণ পেয়েছে আদালত। তাঁর কারাদণ্ডের বিষয়ে সিউলের কেন্দ্রীয় জেলা আদালতের বিচারক বলেন, গুরুতর অপরাধের কারণে অভিযুক্তকে শাস্তি অনিবার্য করা হয়েছে।

ক্ষমতার অপব্যবহার ও বলপ্রয়োগের দায়ে গত এপ্রিল মাসে দেশটির আরকে সাবেক প্রেসিডেন্ট পার্ক গিউন-হেকে ২৪ বছর কারাদণ্ড দিয়েছেন আদালত। ২০১৩ সালে লি মিয়ংয়ের স্থলাভিষিক্ত হয়েছিলেন গিউন। পরে আগস্ট মাসে তাঁর সাজার মেয়াদ ১ বছর বাড়িয়ে ২৫ বছর করেছেন সিউল হাইকোর্ট।

২০০৮ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন লি। তাঁর বিরুদ্ধে এই মামলা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলেও বরাবরই দাবি করে আসছেন লি মিয়ং-বাক।

Facebook Comments

" বিশ্ব সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ