Foto

‘রুশ রাজনৈতিক হ্যাকারদের’ বিরুদ্ধে বিজয়ের দাবি মাইক্রোসফটের


মার্কিন রক্ষণশীল দলের বিরুদ্ধে রুশ হ্যাকারদের সাইবার আক্রমণ মাইক্রোসফট রুখে দেয়ার দাবি করেছে বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। সফটওয়ার নির্মাতা প্রতিষ্ঠানটি জানায়, রুশ হ্যাকাররা ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইন্সটিটিউট এবং হাডসন ইন্সটিটিউটের মতো কয়েকটি গবেষণা ও পরামর্শদাতা প্রতিষ্ঠানসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠনের তথ্য চুরির চেষ্টা করেছে।


কিন্তু মাইক্রোসফটের নিরাপত্তা কর্মকর্তারা তাদের ওয়েবসাইটের আদলে তৈরি ছয়টি ইন্টারনেট ডোমেইনের নিয়ন্ত্রন নিয়ে নেয়ায় রুশ হ্যাকারদের এই উদ্যোগ ভেস্তে যায়।

মাইক্রোসফট বলছে রুশ হ্যাকারদের দল ‘ফ্যান্সি বিয়ার’ এই আক্রমণ চালিয়েছিল।

হ্যাকের চেষ্টা সম্পর্কে মাইক্রোসফট তাদের ব্লগে জানায়, ‘এসব আক্রমণ ২০১৮ সালের মধ্যবর্তী নির্বাচনের আগে আগে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক দলগুলোর বিরুদ্ধে নিরাপত্তাকে আরও হুমকির মধ্যে ফেলে দিচ্ছে।’

গবেষণা প্রতিষ্ঠান দু’টিসহ জব্দ করা অন্যান্য ডোমেইনগুলো কয়েকটি সিনেট অফিস এবং সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত ছিল। একটি ডোমেইন মাইক্রোসফটের অফিস ৩৬৫ অনলাইন সার্ভিসের নকল করতে চাইছিল।

মাইক্রোসফটের প্রেসিডেন্ট ব্র্যাড স্মিথ বলেন, গত দুই বছরে তারা ১২ বার ফ্যান্সি বিয়ারের সঙ্গে যুক্ত নকল ডোমেইন সনাক্ত করে তাদের ৮৪টি ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে।

প্রতিষ্ঠানটি জানায়, এসব ডোমেইন থেকে কোনো সাইবার আক্রমণ চালানো হয়েছিল এমন কোনো প্রমাণ তারা পায়নি।

মাইক্রোসফট আরও জানায়, এসব আক্রমণ ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের নির্বাচন এবং ২০১৭ সালে ফ্রান্সের নির্বাচনের আগে আগে সংঘটিত আক্রমণগুলোর অনুরুপ।

যুক্তরাষ্ট্র রাশিয়ার ১২ জন গোয়েন্দা কর্মকর্তাকে হিলারি ক্লিনটন এবং ডেমোক্রেটিক পার্টির কম্পিউটার নেটওয়ার্ক হ্যাক করার দায়ে অভিযুক্ত করার পর পর মাইক্রোসফট এই পদক্ষেপ নিল।

রাশিয়া যুক্তরাষ্ট্রের নির্বাচনে কোনো ধরনের হস্তক্ষেপ করার কথা বরাবরই অস্বীকার করে আসছে।

Facebook Comments

" আইটি তথ্য " ক্যাটাগরীতে আরো সংবাদ