Foto

‘বাংলাদেশ ইন্দোনেশিয়ার পাশে আছে’


ভয়াবহ ভূমিকম্প ও সুনামিতে বিপর্যস্ত ইন্দোনেশিয়াকে পরিস্থিতি সামাল দিতে সব ধরনের সাহায্য পাঠাতে বাংলাদেশ প্রস্তুত বলে দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদোকে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী বলেন, ‘ইন্দোনেশিয়া একা নয়, এ বিপদে বাংলাদেশও ইন্দোনেশিয়ার পাশে আছে।’ বার্তা সংস্থা ইউএনবি জানিয়েছে, আজ মঙ্গলবার সন্ধ্যা ৭টায় জোকো উইদোদোকে টেলিফোন করে এ কথা বলেন শেখ হাসিনা। এ সময় তাদের মধ্যে ১০ মিনিট আলাপ হয় বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।


এই মুহূর্তে ইন্দোনেশিয়ার কী ধরনের সাহায্য প্রয়োজন তাও জানাতে বলেছেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী ভূমিকম্প ও সুনামিতে জীবন ও সম্পদহানির ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন। পাশাপাশি নিহতদের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জানান এবং আহতদের দ্রুত সুস্থতা কামনা করেন শেখ হাসিনা।

গত শুক্রবার ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এর প্রভাবে সৃষ্ট সুনামির ২০ ফুট উচ্চতার বিশাল ঢেউ বিভিন্ন উপকূলীয় শহরের ওপর আছড়ে পড়ে। মুহূর্তেই ধ্বংসস্তুপে পরিণত হয় পালু শহর।

পরপর দুটি প্রাকৃতিক দুর্যোগের এই তাণ্ডবে মঙ্গলবারের হিসাব অনুযায়ী নিহতের সংখ্যা এক হাজার ৩৪৭ জনে দাঁড়িয়েছে। গুরুতর আহত হয়েছেন কয়েকশ মানুষ। এখনো ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে আছেন অনেকে।

দেশটির জাতীয় দুর্যোগ সংস্থার মুখপাত্র সুতোপো পুরো নুগ্রহো জানান, পালু, ডঙ্গালা, সিগি ও পারিগি মুনতোঙ্গ শহরে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৩৪৭ জনে। এছাড়া ৭৯৯ জন মারাত্মকভাবে আহত হয়েছেন। সিগি ও বালারোয়াতে এখনো অনেক মানুষ ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে আছে। ফলে নিহতের সংখ্যা আরো বাড়তে পারে।

Facebook Comments

" বিশ্ব সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ