Foto

২৭৮ কেজি ব্লুফিন টুনা কেনা হলো ৩১ লাখ ডলারে


জাপানের টোকিও শহরে মাছের বাজারে নতুন বছরের প্রথম নিলাম হয়েছে। আর সেই নিলামে আগের রেকর্ড ভেঙে দিয়ে চড়া দামে বিশাল টুনা মাছ কিনেছেন সুসি সম্রাট কিয়োশি কিমুরা। তিনি ৩১ লাখ ডলারে ২৭৮ কেজি ওজনের ব্লুফিন টুনা মাছ কিনেছেন।এই প্রজাতির টুনা মাছ এখন বিলুপ্তপ্রায়।


কিয়োশি কিমুরা পরিচিত ‘টুনা সম্রাট’ নামে। ২০১৩ সালে তিনি ১৪ লাখ ডলারে নিলামে টুনা মাছ কেনেন। সেটিও ছিল রেকর্ড দাম। তবে এবার নিজের সেই রেকর্ডও ভাঙলেন কিমুরা। সুসি কোম্পানির মালিক কিয়োশি কিমুরা নিলামে চড়া দামে নিয়মিত ভালো টুনা মাছ কিনে থাকেন। নববর্ষের প্রথম প্রহরে এই নিলাম অনুষ্ঠিত হয়।

এএফপিকে কিমুরা বলেন, ‘চার ঘণ্টা ধরে দরাদরি করে আমি ভালো টুনা মাছ কিনেছি। যা ভেবেছিলাম, তার চেয়ে দামটা অনেক বেশি। তবে আশা করি, আমার ক্রেতারা এই মাছ পছন্দ করে খাবে।’

সাত থেকে আট বছর ধরে কিমুরা নববর্ষের নিলামে চড়া দামে টুনা মাছ কেনেন।

ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ড অনুসারে ব্লুফিন টুনা মাছ খুবই বিরল প্রজাতির। দ্য ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারস রেড লিস্ট অব থ্রেটেন্ড স্পাইসেস বলছে, আটলান্টিক মহাসাগরের ব্লুফিন বিলুপ্তপ্রায়। প্রশান্ত মহাসাগরের ব্লুফিনগুলোও অরক্ষিত অবস্থায় আছে।

গত মাসে জাপান তিমি মাছের বাণিজ্যিকীকরণের ঘোষণা দেয়। ইন্টারন্যাশনাল ওয়াইলিং কমিশন (আইডব্লিউসি) ১৯৮৬ সালে তিমি মাছের বাণিজ্যিকীকরণ নিষিদ্ধ ঘোষণা করে। কিছু প্রজাতির তিমি মাছ বিলুপ্ত হয়ে যাওয়ার পর আইডব্লিউসি এই ঘোষণা দেয় ।

Facebook Comments

" বিশ্ব সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ