Foto

২য় বিশ্বযুদ্ধের বোমা উদ্ধার


কলকাতার নদীবন্দরে দ্বিতীয় বিশ্বযুদ্ধকালের তাজা একটি বোমা পাওয়া গেছে। বন্দরের নেতাজি সুভাষ বোস পোতাশ্রয়ের দুই নম্বর বার্থে নিয়মিত ড্রেজিংকালে এটা দেখতে পায় কয়েকজন কর্মী। বোমাটির ওজন প্রায় ৪৫০ কেজি।


এটি বিমান থেকে নিক্ষেপযোগ্য বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। শুক্রবার বোমাটি পাওয়ার পর নৌবাহিনী ও সেনাবাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে।

সমরাস্ত্র কারখানার কর্মকর্তাদের সহায়তা নিয়ে বোমাটি নিষ্ক্রিয় করা হতে পারে বলে জানিয়েছিলেন কলকাতা বন্দর ট্রাস্টের চেয়ারম্যান বিনিত কুমার। রোববার এ খবর দিয়েছে এনডিটিভি।

কুমার বলেছেন, শুক্রবার দুপুর ২টার দিকে ড্রেজিং চলাকালে নেতাজি সুভাষ বোস ডকে বোমাটি পাওয়া যায়। চার দশমিক পাঁচ মিটার লম্বা বোমাটি আকাশ থেকে নিক্ষেপযোগ্য। আমরা প্রথমে এটিকে টর্পেডো মনে করেছিলাম। কিন্তু এটিকে একটি বোমা বলে নিশ্চিত করেছে নৌবাহিনী।

পশ্চিমবঙ্গে নৌবাহিনীর ভারপ্রাপ্ত কর্মকর্তা কমোডর সুপ্রোভো কে দে জানিয়েছেন, বোমাটির মধ্যে অনেক সিকিউরিটি লক যুক্ত থাকায় হঠাৎ বিস্ফোরিত হওয়ার কোনো ঝুঁকি নেই।

তিনি বলেন, এটি আকাশ থেকে নিক্ষেপযোগ্য ৪৫০ কেজির একটি বোমা এবং এটিকে বিমানের সঙ্গে আটকানোর জন্য এর মধ্যে বেশ কয়েকটি ব্র্যাকেট বসানো আছে। বোমাটির মধ্যে কয়েকটি লক সংযুক্ত থাকায় এ থেকে বিপদের আশঙ্কা নেই বলে মনে হচ্ছে।

 

Facebook Comments

" বিশ্ব সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ