Foto

১৭ বছর পর আজ সিলেটে আসছেন শেখ হাসিনা


দীর্ঘ ১৭ বছর পর সিলেটে কোনো নির্বাচনী জনসভায় যোগ দিচ্ছেন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সর্বশেষ তিনি অষ্টম সংসদ নির্বাচনের সময় ২০০১ সালের ২৫ সেপ্টেম্বর জনসভায় বক্তব্য দেন।


নবম সংসদ নির্বাচনের প্রচারণায় সিলেট আসেননি তিনি। ২০০৮ সালে অনুষ্ঠিত ওই নির্বাচনের সময় তিনি নগরীর রেজিস্ট্রারি মাঠে আয়োজিত জনসভায় ঢাকা থেকে টেলিকনফারেন্সে যোগ দিয়েছিলেন। বিএনপির বর্জনের মধ্য দিয়ে অনুষ্ঠিত গত সংসদ নির্বাচনের সময় কোনো জনসভা হয়নি।
আজকের জনসভা সফল করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে দলটি। জনসভা সামনে রেখে উজ্জীবিত চার জেলার আওয়ামী লীগ। নগরীর সরকারি আলিয়া মাদ্রাসা মাঠে এই জনসভা অনুষ্ঠিত হবে। মঞ্চ প্রস্তুত। দলের কেন্দ্রীয় নেতারা মাঠ পরিদর্শন করেছেন। তবে এবারের মঞ্চ বরাবরের মতো বড় করা হচ্ছে না নির্বাচনী আচরণবিধির কারণে। ৮০ ফুট মঞ্চের পরিকল্পনা হলেও পরে তা করা হয়েছে ২০ ফুটের। আচরণবিধির কারণে তৈরি করা হচ্ছে না কোনো তোরণও। জনসভার মাঠ ও মঞ্চের নিরাপত্তায় একাধিক গোয়েন্দা সংস্থা ছাড়াও আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন রয়েছে। নজরদারিতে রাখা হয়েছে মাঠের আশপাশের আবাসিক বাসিন্দা ও ব্যবসায়ীদের।

প্রশাসন ও দলীয় সূত্র জানায়, প্রধানমন্ত্রী সকাল সাড়ে ১০টায় বিমানে সিলেট পৌঁছাবেন। বিকাল সাড়ে ৪টায় আবার বিমানেই ঢাকায় ফিরবেন তিনি। ৬ ঘণ্টার এ সফরে প্রধানমন্ত্রী সিলেট পৌঁছেই নগরীর তিন আউলিয়া হজরত শাহজালাল (রহ.), শাহপরান (রহ.) ও গাজী বোরহান উদ্দিন (রহ.)-এর মাজার জিয়ারত করবেন। পরে সিলেট সার্কিট হাউসে মধ্যাহ্নভোজ ও নামাজ আদায় শেষে দুপুর আড়াইটায় মাদ্রাসা মাঠের জনসভা মঞ্চে যাবেন। ওই মঞ্চে পরিচয় করিয়ে দেয়ার কথা এবারের নির্বাচনে সিলেট বিভাগের নৌকা প্রতীকের কাণ্ডারীদের। জনসভা শেষে সিলেট ক্লাবে বিভাগের নৌকার প্রার্থী ও সিনিয়র নেতাদের সঙ্গে শেখ হাসিনা মতবিনিময় করবেন বলে জানান আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন। তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনা এবার সিলেট সফরে আসছেন সম্পূর্ণ আওয়ামী লীগ সভানেত্রী হিসেবে। নির্বাচনী আচরণবিধি মেনে সরকারি কোনো সুযোগ-সুবিধা নেয়া হচ্ছে না।

দলীয় প্রধানের এই সফর সামনে রেখে শুক্রবার রাতে কেন্দ্রীয় নেতাদের অগ্রবর্তী টিম সিলেটে পৌঁছে। তারা রাতেই জনসভাস্থল পরিদর্শন করেন। দলের সাংগঠনিক সম্পাদক মিছবাহ উদ্দিন সিরাজ বলেন, জনসভা জনসমুদ্রে পরিণত হবে। সিলেটের ১৯ আসনের নৌকার প্রার্থীরা তাদের কর্মী-সমর্থকদের নিয়ে জনসভায় যোগ দেবেন। দলীয় সভানেত্রীর সফরকে স্বাগত জানিয়ে শুক্রবার নগরীতে মিছিল করেছে আওয়ামী লীগ ও অঙ্গসহযোগী সংঠনের নেতাকর্মীরা। এর আগে চলতি বছরের ৩০ জানুয়ারি সিলেট সফর করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে সময় বেশকিছু উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তিনি।

Facebook Comments

" জাতীয় খবর " ক্যাটাগরীতে আরো সংবাদ