Foto

হৃদরোগ থেকে বাঁচতে নিয়মিত খাবেন যেসব খাবার


গোটা বিশ্বে হৃদরোগীর সংখ্যা বাড়ছে। সম্প্রতি প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে, পুরুষের তুলনায় নারীরা বেশি আক্রান্ত হচ্ছে হৃদরোগে। এ কারণে হৃদরোগ থেকে বাঁচতে নারী-পুরুষ সবারই সতর্ক থাকা উচিত। হৃৎপিণ্ডকে সুস্থ রাখতে নিয়মিত কিছু খাবার খেতে পারেন। এগুলো খেলে হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটা কমে যায়।


যেমন-

১. একাধিক গবেষণায় দেখা গেছে, নিয়মিত এক মুঠো করে বাদাম খাওয়া শুরু করলে একদিকে যেমন খারাপ কোলেস্টেরলের মাত্রা কমতে শুরু করে, তেমনি আর্টারির ভিতরে ইনফ্লেমেশন বা প্রদাহের মাত্রা বৃদ্ধি পাওয়ার আশঙ্কাও কমে যায়। ফলে স্বাভাবিকভাবেই হৃৎপিণ্ডের কোনও ধরনের ক্ষতি হওয়ার সম্ভাবনা কমে।

২. গবেষণা বলছে, নিয়মিত কাঁচা গাজর খেলে দেহের অভ্যন্তরে এমন কিছু উপাদানের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে যে তার প্রভাবে হৃৎপিণ্ডের কোনও ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কা কমে যায়। সেই সঙ্গে ডায়াবেটিসের মতো রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও কমে ।

৩. মিষ্টি আলুতে উপস্থিত ভিটামিন এ, ফাইবার এবং লাইকোপেন শরীরে প্রবেশ করার পর হৃৎপিণ্ডের ক্ষমতা বৃদ্ধি পায়। তখন হৃদরোগের ঝুঁকি কমে।

৪. আদা একদিকে যেমন খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়, তেমনি রক্ত জমাট বাঁধার আশঙ্কাও কমিয়ে দেয়। এতে হৃদরোগের ঝুঁকি কমে যায়।

৫. গ্রিন টিতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট কোষের কর্মক্ষমতা বাড়ানোর পাশাপাশি রক্তে যাতে কোনওভাবে খারাপ কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি না পায় সেদিকেও খেয়াল রাখে। শুধু তাই নয়, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতেও গ্রিন টি বিশেষ ভূমিকা রাখে।

৬. হৃৎপিণ্ড সুস্থ রাখতে কাঁচা মরিচ দারুন উপকারী। এতে থাকা ক্যাপসিসিন নামক উপাদান রক্তনালীর কার্যকারিতা বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে। সেই সঙ্গে রক্ত জমাট বাঁধার আশঙ্কাও কমায়। ফলে হৃৎপিণ্ডের কর্মক্ষমতা কমে যাওয়ার কোনও আশঙ্কাই থাকে না। সূত্র : বোল্ড স্কাই

Facebook Comments

" সুস্বাস্হ্য " ক্যাটাগরীতে আরো সংবাদ