Foto

সেনা সরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র


যুদ্ধবিধ্বস্ত সিরিয়া থেকে সব সেনা তুলে নেওয়ার প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রতিরক্ষা বিভাগের কর্মকর্তাদের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যমগুলো এই খবর জানিয়েছে। তবে কবে নাগাদ সেনা তুলে নেওয়া শুরু হবে, সে বিষয়ে নির্দিষ্ট করে কিছু বলা হয়নি।


এ বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় বলেছেন, সিরিয়ায় আইএস জঙ্গিগোষ্ঠীকে পরাজিত করা হয়েছে, তাই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিবিসির খবরে বলা হয়, সিরিয়ার উত্তর–পূর্বাঞ্চলকে আইএসমুক্ত করতে প্রায় দুই হাজার সেনা মোতায়েন ছিল। তবে এখনো সেখানে কিছু জঙ্গি লুকিয়ে আছে। দেশটিতে জঙ্গিগোষ্ঠী যাতে আর মাথাচাড়া দিয়ে না উঠতে পারে, সেটা নিশ্চিত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছিলেন মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা।

মাত্র কয়েক দিন আগে ট্রাম্পের বিশেষ দূত ব্রেট ম্যাকগার্ক বলেন, ‘কেউ বলছে না যে আইএস যোদ্ধারা দৃশ্যমান । তাই আমরা সেখানে স্থিতিশীলতা নিশ্চিত করতে চাই।’

এর আগে গত মার্চে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, ‘খুব শিগগির সিরিয়া থেকে মার্কিন সেনা তুলে নেওয়া হবে।’ তবে তখনো তিনি সময়সীমা সুনির্দিষ্ট করেননি।

আইএস জঙ্গি ও সন্ত্রাসী নির্মূলের লক্ষ্যে সিরিয়ায় কুর্দি ও আরবযোদ্ধাদের মিত্র হয়ে কয়েক বছর ধরেই সিরিয়ায় মার্কিন বাহিনী অভিযান পরিচালনা করে আসছে।

Facebook Comments

" বিশ্ব সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ