Foto

সেই ১৮ লাখ গাড়ি কারা চালায়, প্রশ্ন সংসদে


দেশে লাইসেন্সধারী যত চালক রয়েছেন, তার চেয়ে বেশি থাকা ১৮ লাখ গাড়ি কারা চালাচ্ছে, তা অনুসন্ধানের দাবি সংসদে তুলেছেন জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হক চুন্নু।


সড়ক দুর্ঘটনায় মৃত্যুতে উদ্বেগ প্রকাশ করে প্রকাশ করে মঙ্গলবার সংসদে অনির্ধারিত আলোচনায় দাঁড়িয়ে প্রশ্ন তুলে সরকারের পদক্ষেপ চেয়েছেন তিনি।

শেখ হাসিনার গত সরকারের প্রতিমন্ত্রী চুন্নু বলেছেন, সড়ক দুর্ঘটনা রোধে দেখার কি কেউ নেই?

সড়কে শৃঙ্খলা ফেরাতে প্রধানমন্ত্রীর ৫ দফা নির্দেশনা বাস্তবায়ন চেয়েছেন তিনি। সেই সঙ্গে সংসদে ৩০০ বিধিতে সড়ক পরিবহনমন্ত্রীর বিবৃতি দাবি করেছেন তিনি।

সংসদে প্রধান বিরোধী দলের নেতা চুন্নু বলেন, “সড়ক দুর্ঘটনা সারাবিশ্বেই হয়। কিন্তু বাংলাদেশে সড়ক দুর্ঘটনা মনে হয় একটু বেশি। সম্প্রতি সড়ক দুর্ঘটনা এত বেশি বেড়েছে, এত বেশি মানুষ মারা যাচ্ছে; মনে হয়, এটা বোধ হয় দেখার কেউ নেই।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক প্রতিবেদন তুলে ধরেন তিনি; যাতে বলা হয়েছে, বাংলাদেশে রেজিস্টার্ড ৩৮ লাখ যানবাহনের বিপরীতে লাইসেন্সধারী চালক রয়েছে ২০ লাখ।

“ওই ১৮ লাখ গাড়ি কারা চালায়? নিশ্চয়ই ভুয়া (ড্রাইভিং) লাইন্সেসে চলে,” বলেন চুন্নু।

“এ গাড়িগুলোর মালিক কারা’- প্রশ্ন তুলে তিনি বলেন, “যারা আইন বাস্তবায়নে থাকেন, তাদের অনেকেই এই গাড়িগুলোর মালিক। যার জন্য এখানে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে না।”

সড়ক পরিবহনমন্ত্রীকে উদ্দেশ করে জাতীয় পার্টির সভাপতিমণ্ডলীর এই সদস্য বলেন, “আমরা মাঝে মধ্যে দেখি- আমাদের সড়ক পরিবহনমন্ত্রী নিজে রাস্তায় গিয়ে বেবি টেক্সি চালকের লাইসেন্স আছেন কী না দেখেন। কিন্তু এই যে সড়ক দুর্ঘটনা ঘটছে, জনমনে আতঙ্ক সৃষ্টি হয়েছে। এটা কি দেখার কেউই নেই?”

নিরাপদ সড়ক আন্দোলনের প্রসঙ্গ টেনে সাবেক এই প্রতিমন্ত্রী বলেন, “সেই সময় প্রধানমন্ত্রী সড়ক দুর্ঘটনা এড়াতে ৫ দফা নির্দেশনা দিয়েছিলেন। সড়ক পরিবহনমন্ত্রীকে বলব, প্রধানমন্ত্রীর নির্দেশনাগুলো বাস্তবায়ন কী অবস্থায় আছে? সেগুলো বাস্তবায়ন করবেন কি না? করলে তা কবে করবেন।”

Facebook Comments

" জাতীয় খবর " ক্যাটাগরীতে আরো সংবাদ