Foto

সম্পর্ক টিকিয়ে রাখার ক্ষেত্রে যে বিষয়গুলো জরুরি


সম্পর্ক টিকিয়ে রাখতে উভয়েরই ইতিবাচক মানসিকতা দরকার। সেই সঙ্গে ভালোবাসা ও মনোযোগও প্রয়োজন। যেকোনো সম্পর্ক টিকিয়ে রাখতে কিছু বিষয় মনে রাখা জরুরি।


যেমন-

১. যেকোনো সম্পর্কের মধ্যে সততা অনেক গুরুত্বপূর্ণ, কারণ এই গুণের জন্য যেকোনো সম্পর্কে মানুষ নিরাপদ বোধ করে। সঙ্গী যদি আপনার সম্পর্কে সত্যিটা জেনে কষ্টও পায় তারপরেও পরবর্তী সময়ে সে আপনার প্রশংসাই করবে। এ কারণে নিজের সম্পর্কে সঙ্গীকে সব সময়টা সত্যিটা বলুন।

২. সঙ্গীর সঙ্গে সহজ হওয়ার চেষ্ট করুন। যেকোনো ব্যাপারে আপনার ভাবনাই সেরা হতে পারে, কিন্তু সঙ্গীর মতামত শোনাটাও জরুরি। এভাবে নিজেদের মধ্যে যোগাযোগ সহজ হলে সম্পর্কও সহজ হবে।

৩. যদি সম্পর্কের মধ্যে কোনো সমস্যা তৈরি হয় তাহলে তা সহজ করার চেষ্টা করুন হালকা কথা বলে। সেটা হেসে হতে পারে কিংবা সহজ কোনো রসিকতাও হতে পারে।

৪. সঙ্গীকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করবেন না। জোর করে তার ওপর কোনো সিদ্ধান্ত চাপাবেন না। তাহলে সম্পর্ক এমনিতেই সহজ হবে।

৫. সবসময় সঙ্গীর সব সিদ্ধান্তে একমত হতে হবে বিষয়টা তা নয়। বরং তার কথা মনোযোগ দিয়ে শুনুন। ভুল হলে যুক্তি দিয়ে আপনার মতামতটা তাকে জানান।

৬. যেকোনো সম্পর্কের ক্ষেত্রে সঙ্গীর প্রতি সহযোগিতাপূর্ণ মনোভাব থাকা প্রয়োজন।

৭. আপনার মনের কথা সঙ্গীকে খুলে বলুন। সঙ্গীর কোনো কাজে বিরক্ত হলে রাগারাগি না করে আপনার অনুভূতিটা তাকে স্পষ্টভাবে এবং শ্রদ্ধার সঙ্গে জানিয়ে দিন।

৮. প্রত্যেকেরই নিজের জন্য প্রতিদিন আলাদা সময় বরাদ্দ রাখা উচিত। নিজের ইতিবাচক মানসিকতা বাড়ানোতে জোর দিন। তাহলে সম্পর্কেও তার প্রভাব পড়বে।

Facebook Comments

" লাইফ স্টাইল " ক্যাটাগরীতে আরো সংবাদ