Foto

শীতে নিন ত্বক ও চুলের যত্ন


শীতকালে বাতাসে ধুলাবালি বেড়ে যায়। ত্বক হয়ে যায় খসখসে ও মলিন। এতে ত্বক ফেটে যাওয়া, চুলকানিসহ নানা সমস্যা দেখা দেয়। তাই ত্বকের যত্নে বাড়তি সতর্কতার প্রয়োজন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক শারমিন সুলতানা জানিয়েছেন—ত্বকের যত্ন কীভাবে নিতে হয়।


শীতকালে গোসলে সাবান কম ব্যবহার করার পরামর্শ দিয়েছেন চিকিৎসক শারমিন সুলতানা। তাঁর মতে, সাবান ব্যবহার করলেও ময়েশ্চারাইজিং সাবান ব্যবহার করতে হবে। এতে ত্বকের খসখসে ভাব কমে আসবে। এ ছাড়া ত্বকের আর্দ্রতা বজায় রাখতে রাতে ঘুমানোর আগে ও গোসলের পর নিয়মিত ময়েশ্চারাইজিং লোশন ব্যবহার করতে হবে। অলিভ অয়েলও মাখা যেতে পারে। তাতে ত্বকের ঔজ্জ্বল্য বাড়ে। এ তো গেলে স্বাভাবিকভাবে পুরো শরীরের ত্বকের কথা। এ ছাড়া আলাদাভাবে ত্বকের বিভিন্ন অংশের যত্ন নেওয়া প্রয়োজন। একনজরে দেখে নেওয়া যাক সেগুলো।

চুলের যত্ন: শীতের সময় চুলে খুশকির উপদ্রব বেড়ে যায়। খুশকিমুক্ত থাকতে নিয়মিত সপ্তাহে দুই দিন কিটোকোনাজল শ্যাম্পু ব্যবহার করুন।

হাতের তালু ও পায়ের তলার যত্ন: শীতে অনেকের পায়ের তলা ফেটে যায়। ভ্যাসলিন বা গ্লিসারিন ভালো সমাধান দিতে পারে।

মুখের যত্ন: ভালো ময়েশ্চারাইজারযুক্ত ক্রিম ব্যবহার করতে পারেন। যাঁদের ব্রণের সমস্যা আছে, তাঁরা ক্রিমের সঙ্গে একটু পানি মিশিয়ে নিতে পারেন। শীতে বাইরে বের হওয়ার অন্তত ৩০ মিনিট আগে সানস্ক্রিন ব্যবহার করতে হয়।

ঠোঁটের যত্ন: ঠান্ডা বাতাসে ঠোঁট বারবার ফেটে যায়। কখনো এতটাই ফেটে যায় যে চামড়া উঠে আসে ও রক্ত বের হয়। কখনোই জিভ দিয়ে ঠোঁট ভেজানো উচিত নয়। কুসুম গরম পানিতে পরিষ্কার একটি কাপড় ভিজিয়ে নিয়ে ঠোঁটে হালকা করে তিন-চারবার চাপ দিন। তারপর ভ্যাসলিন বা গ্লিসারিন পাতলা করে লাগিয়ে নিন। ঠোঁটের জন্য ভালো কোনো প্রসাধনী ব্যাগে রাখুন। দিনে তিন-চারবার লাগাতে পারেন।

নখের যত্ন: মাসে একবার ম্যানিকিউর ও পেডিকিউর করলে নখ ভেঙে যাওয়ার সমস্যা থেকে রেহাই পাওয়া যায়।

অতিরিক্ত গরম পানি ব্যবহার নয়: অতিরিক্ত গরম পানি দিয়ে মুখ, মাথা ধোয়া থেকে বিরত থাকার পরামর্শ দেন চিকিৎসক শারমিন সুলতানা। গোসলের সময় পানিতে কয়েক ফোঁটা জোজোবা বা বাদামতেল দিলে ত্বক আর্দ্র ও মসৃণ থাকবে।

চুলের যত্নে কিছু পরামর্শ দিয়েছেন নাভীনস বিউটি পারলারের কর্ণধার বিউটিশিয়ান আমেনা হক। তিনি বলেন, শীতে চুল শুষ্ক হয়ে যায়। বাতাসে আর্দ্রতার অভাবে চকচকে ভাব নষ্ট হয়ে যায় এবং সহজেই ভেঙে পড়ে। তিনি সপ্তাহে দুইবারের বেশি শ্যাম্পু না করার পরামর্শ দেন। আর্দ্রতা বজায় রাখতে চুলে ভালো মানের কন্ডিশনার ব্যবহার করতে বলেন তিনি। দুই ঘণ্টা আগে তেল মাথায় ম্যাসাজ করে শ্যাম্পু করার পরামর্শ দেন তিনি। খুশকি কমাতে চুলে লেবুর রস ব্যবহার করার পরামর্শ দেন আমেনা হক।

Facebook Comments

" লাইফ স্টাইল " ক্যাটাগরীতে আরো সংবাদ