Foto

শচীনের রেকর্ড ছুঁলেন কোহলি


অজি ফাস্ট বোলার মিচেল স্টার্কের বলে দারুণ এক বাউন্ডারি হাঁকিয়ে নিজের ২৫তম টেস্ট সেঞ্চুরি তুলে নিয়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। এই সেঞ্চুরি হাঁকিয়ে ভারতীয় গ্রেট শচীন টেন্ডুলকারের রেকর্ডেও ভাগ বসিয়েছেন বিশ্বসেরা এই ব্যাটসম্যান। অস্ট্রেলিয়ার মাটিতে ভারতের হয়ে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড (৬) এতোদিন শচীনের একার দখলে ছিল। এখন থেকে এই রেকর্ডের ভাগিদার হলেন তারই যোগ্য উত্তরসূরি কোহলিও।


তবে একটা জায়গায় শচীনকেও ছাড়িয়ে গেছেন কোহলি। অজিদের মাটিতে ৬ সেঞ্চুরি পেতে ২০ টেস্ট খেলতে হয়েছিল লিটল মাস্টারকে। আর কোহলির লেগেছে মাত্র ১০ টেস্ট। তবে তালিকার শীর্ষে আছেন সাবেক ইংলিশ ব্যাটসম্যান জ্যাক হবস (৯ ইনিংস) ও দ্বিতীয় স্থানে আরেক ইংলিশ ওয়ালি হ্যামন্ড (৭ ইনিংস)।

পার্থ টেস্টের তৃতীয় দিনে রোববার (১৬ ডিসেম্বর) ২৫তম টেস্ট সেঞ্চুরি তুলে নেন কোহলি। ২১৪ বলে ১১ চারে সাজানো তার এই ইনিংস। সেঞ্চুরিটি তিনি এমন এক সময়ে পেলেন যখন পার্থের বাউন্সি পিচে রান করতে হিমশিম খাচ্ছিলেন ভারতীয় ব্যাটসম্যানরা। এজন্য এটিকে তার ক্যারিয়ারের অন্যতম সেরা ইনিংস বলা হচ্ছে।

এই সেঞ্চুরি হাঁকিয়ে আরও একটা কীর্তিও গড়েছেন কোহলি। ইনিংসের হিসেবে দ্রুততম সময়ে ২৫ সেঞ্চুরি তুলে নেওয়া ব্যাটসম্যানদের তালিকায় দ্বিতীয় স্থানে আছেন এই ডানহাতি ব্যাটসম্যান। ২৫ সেঞ্চুরি পেতে তার লেগেছে ১২৭ ইনিংস। আর তার স্বদেশী গ্রেট শচীনের লেগেছিল ১৩০ ইনিংস। তবে মাত্র ৬৮ ইনিংসেই এই কীর্তি গড়ে বাকি সবার চেয়ে ঢের এগিয়ে অজি গ্রেট স্যার ডন ব্র্যাডম্যান।

অজিদের প্রথম ইনিংসের সংগ্রহ ৩২৬ রানের জবাবে খেই হারিয়ে ফেলা ভারতীয় ব্যাটিং লাইনআপকে পথ দেখান কোহলি। ১২৩ রান করে যখন পিটার হ্যান্ডসকম্বের বলে স্লিপে ক্যাচ দিয়ে ফেরেন দলের রান তখন ৬ উইকেট হারিয়ে ২৫১।

কোহলির বিদায়ের পর খুব দ্রুত বাকি উইকেটগুলো হারিয়ে ২৮৩ রানে থামে ভারতের প্রথম ইনিংস। ৪৩ রানে পিছিয়ে থেকে ফের ফিল্ডিংয়ে নেমেছে কোহলিবাহিনী।

Facebook Comments

" ক্রিকেট নিউজ " ক্যাটাগরীতে আরো সংবাদ