Foto

লিবিয়ায় গৃহযুদ্ধ: ৩০০ বাংলাদেশিকে সরিয়ে নেওয়া হয়েছে


লিবিয়ায় চলমান গৃহযুদ্ধকে কেন্দ্র করে অবনতিশীল পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গত কয়েক দিনে অন্তত ৩০০ বাংলাদেশিকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। গত কয়েক দিনে লিবিয়ার রাজধানী ত্রিপোলি দখলকে কেন্দ্র করে সেনাপ্রধান জেনারেল খলিফা হাফতারের বাহিনীর হামলায় অন্তত চারজন প্রাণ হারিয়েছেন।


বুধবার সন্ধ্যায় ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিব কামরুল আহসান প্রথম আলোকে বলেন, লিবিয়ার রেড ক্রিসেন্ট এবং নিয়োগকর্তাদের সহযোগিতায় বুধবার পর্যন্ত প্রায় ৩০০ বাংলাদেশি কর্মীকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। তিনি জানান, গৃহযুদ্ধকবলিত লিবিয়ার রাজধানী ত্রিপোলির আশপাশে অন্তত চার হাজার বাংলাদেশি রয়েছেন বলে ধারণা করা হয়। আর সব মিলিয়ে উত্তর আফ্রিকার দেশটিতে প্রায় ২০ হাজার বাংলাদেশি রয়েছেন।

লিবিয়ার সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে ত্রিপোলি থেকে মুঠোফোনে বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ সেকান্দার আলী গত রাতে প্রথম আলোকে বলেন, ত্রিপোলি সাম্প্রতিক পরিস্থিতি বিবেচনায় আইনজারা, ক্বাসর বেনগাজি, ওয়াদি রাবিয়া, সোয়ানি, আজিজিয়াসহ ত্রিপোলির আশপাশের এলাকায় যেসব বাংলাদেশি আছেন, তাঁদের সরিয়ে নেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। প্রবাসী বাংলাদেশিদের নিরাপদ স্থানে সরিয়ে নিতে ১৩ এপ্রিল দূতাবাসের ফেসবুক পেজ ও ওয়েবসাইটে অনুরোধ জানানো হয়েছে। বুধবার পর্যন্ত অন্তত ৩০০ বাংলাদেশিকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

প্রায় দুই সপ্তাহ ধরে জাতিসংঘ স্বীকৃত ফয়েজ আল শারাজের নেতৃত্বাধীন লিবিয়ার জাতীয় ঐক্যমতের সরকারকে হটিয়ে ত্রিপোলি দখলের অভিযানে নেমেছেন সেনাপ্রধান জেনারেল খলিফা হাফতার। গৃহযুদ্ধের কারণে এ পর্যন্ত প্রায় ১৮০ জন নিহত এবং আট শতাধিক লোক আহত হয়েছেন।

 

Facebook Comments

" বিশ্ব সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ