Foto

লাখো দর্শনার্থীর পদচারণায় সরগরম বাণিজ্য মেলা


সাপ্তাহিক ছুটির দিনে সময় গড়ানোর সঙ্গে সঙ্গে দর্শনার্থীদের উপস্থিতিতে সরগরম হয়ে উঠেছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। শুক্রবার সকাল থেকেই মেলা প্রাঙ্গণে ছিল ক্রেতাদের সরব উপস্থিতি। বিকালে বেলা পড়ার পর হাজার হাজার মানুষের উপস্থিতিতে মেলা প্রাঙ্গণ কানায় কানায় ভরে ওঠে।


এ বছর নির্বাচনের কারণে নির্ধারিত সময়ের চেয়ে আট দিন পিছিয়ে ৯ জানুয়ারি শুরু হয়েছে ২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা। শুরুর দিনগুলোতে প্রতিদিন গড়ে দর্শনার্থী এসেছিল ১০ থেকে ১৫ হাজার করে।

মেলার প্রবেশ টিকেট বিক্রির দায়িত্বে থাকা মীর ব্রাদার্সের পরিচালক মীর শহিদুল আলম শুক্রবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, গত শুক্রবার ৫০ হাজারের মতো দর্শনার্থী বাণিজ্য মেলায় এসেছিলেন।

“তবে আজকে বিকাল নাগাদ দর্শনার্থীর সংখ্যা এক লাখ ছাড়িয়ে গেছে। এছাড়া অন্যান্য দিন অফিস খোলা থাকার সময়ে ১০-১৫ হাজার থেকে ২০ হাজার দর্শনার্থী এসেছিল মেলায়।”

অন্য বছরের মতো এবার মেলায় বিভিন্ন স্টল ও প্যাভিলিয়নগুলোতে মূল্য ছাড়, উপহার, হোম ডেলিভারি ও একটির সঙ্গে আরেকটি ফ্রি অফার দিয়ে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছেন বিক্রেতারা।

তবে মেলায় গৃহস্থালি পণ্য, থ্রি পিস, প্লাস্টিকের আসবাবের দিকেই বেশি ঝুঁকছেন দর্শনার্থীরা। বিভিন্ন স্টলে মেয়েদের থ্রি পিস বিক্রি হচ্ছে সর্বনিম্ন দুইশ টাকা থেকে শুরু করে তিন হাজার টাকার মধ্যে।

মেলায় দেশীয় প্রসাধনী কোম্পানি সান বেসিক কেমিকেলস তাদের সাবান, বিউটি সোপ, হ্যান্ডওয়াশ, বেবি ডায়াপার, ডিসওয়াশ, ওয়াশিং পাউডারে দিচ্ছে আকর্ষণীয় অফার।

সান বেসিকের একজন স্টলকর্মী বলেন, বিভিন্ন কম্বোপ্যাক করে তারা ক্রেতাদের হাতে বড় ধরনের মূল্যছাড় দিয়ে পণ্য তুলে দিচ্ছেন। লিভানা বিউটি সোপ, ব্লিচ হ্যান্ডওয়াশ, গ্লিটার ডিশওয়াস, লিভানা কন্ডিশনার ও শ্যাম্পুসহ বিভিন্ন পণ্যের প্যাকে তারা ছাড় দিচ্ছেন। ৯০০ টাকার পণ্যের অফারমূল্য ৭০০ টাকা, ৭৩১ টাকার পণ্য বিক্রি হচ্ছে ৫৫০ টাকায়। এভাবে রয়েছে আরও অনেক মূল্যছাড়।

মেলার পূর্বপ্রান্তে ৫১ নম্বর প্রিমিয়ার প্যাভিলিয়ন সাজানো হয়েছে দেশি ও ইন্ডিয়ান থ্রি পিসের পসরা দিয়ে। সেখানে সর্বনিম্ন দুইশ টাকা থেকে সর্বোচ্চ ২৮০০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে বিভিন্ন মানের রঙ বেরঙের থ্রি পিস।

এই প্যাভিলিয়নের বিক্রেতা মো. আব্দুল মান্নান ঝন্টু বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মেলায় ক্রেতা-দর্শনার্থীদের আশানুরূপ সাড়া পাওয়া যাচ্ছে। এদিন ক্রেতাদের বাড়তি চাপ সামলাতে ১০ জন সহযোগী নেওয়া হয়েছে প্যাভিলিয়নে।

মেলার সার্বিক আয়োজনে সন্তুষ্টি প্রকাশ করেছেন দর্শনার্থীরা। অন্যবারের মতো এবার ধুলো বালির অস্বস্তি না থাকায় পরিবারের সদস্যদের নিয়ে বেশ স্বাচ্ছন্দ্যেই ঘুরে বেড়িয়েছেন তারা।

মিরপুর থেকে পরিবারের কয়েকজন সদস্য নিয়ে মেলায় আসা গৃহবধূ নার্গিস আক্তার কাকন বলেন, “মেলায় ঘুরে ফিরে সব কিছু দেখা গেছে স্বাচ্ছন্দ্যে। বিভিন্ন স্টলে পণ্যের মূল্যছাড়ও বেশ খুশি হওয়ার মতো।”

টপারের নতুন পণ্য

এবারের মেলায় নতুন ডিজাইনের রান্নার ডিস, ফ্রাইপ্যানসহ আরও কিছু পণ্য এনেছে দেশীয় ব্র্যান্ড টপার। মেলা উপলক্ষে এসব পণ্যে দেওয়া হচ্ছে ১০ শতাংশ পর্যন্ত ছাড়। তবে বিকাশে টাকা পরিশোধ করলে টপারের প্যাভিলিয়নে পাওয়া যাবে আরও ১৫ শতাংশ ক্যাশব্যাক।

টপার প্যাভিলিয়নের ব্যবস্থাপক আশরাফুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এবারে মেলায় স্টেনলেস স্টিলের তৈরি বেশ কিছু নতুন পণ্য এসেছে তাদের। বাজারের অন্যান্য পণ্যের তুলনায় এগুলো পাওয়া যাচ্ছে সুলভ মূল্যে।

“তিন লিটার থেকে ৭ লিটারের প্রেসার কুকার পাওয়া যাচ্ছে ১২৩৫ টাকা থেকে ১৫৫৫ টাকার মধ্যে। এছাড়া রয়েছে মিল্কপট, গ্লামার সিরিজের ফ্রাইপ্যানসহ আরও অনেক পণ্য। আর আগের ননস্টিক কড়াই, পাতিল, তাওয়া, রাইসকুকার পাওয়া যাচ্ছে আগের দামেই।”

আরএফএল, বেঙ্গল প্লাস্টিকসহ অন্যান্য দেশীয় ব্র্যান্ডগুলো নিজেদের সর্বশেষ ডিজাইনের পণ্য নিয়ে মেলায় হাজির হয়েছে। এসব পণ্যে মূল্যছাড়ের পাশাপাশি থাকছে হোম ডেলিভারি সুবিধা।

বেঙ্গল প্লাস্টিকের প্যাভিলিয়নের টিম লিডার আব্দুল্লাহ মুনতাসির বলেন, ওয়ারড্রোবসহ বড় পণ্যগুলোর ক্ষেত্রে তারা হোম ডেলিভারি সুবিধা দিয়ে থাকেন। এছাড়া যে কোনো কেনাকাটায় ১০ শতাংশ, দুই হাজার টাকার বেশি কেনাকাটায় ১২ শতাংশ, পাঁচ হাজার টাকার বেশি কেনাকাটায় ১৫ শতাংশ এবং ১০ হাজার টাকার বেশি কেনাকাটায় ২০ শতাংশ মূল্যছাড় দিচ্ছেন তারা।

Facebook Comments

" ব্যবসা ও বাণিজ্য " ক্যাটাগরীতে আরো সংবাদ