Foto

লন্ডনে তারেক-জোবাইদার ব্যাংক হিসাব জব্দে ব্যবস্থা নিতে ঢাকার আদালতের আদেশ


বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তাঁর স্ত্রী জোবাইদা রহমানের নামে ইংল্যান্ডের ব্যাংকে থাকা তিনটি ব্যাংক অ্যাকাউন্ট জব্দে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন ঢাকার একটি আদালত। ঢাকার বিশেষ জজ আদালতের বিচারক ইমরুল কায়েস বুধবার এ আদেশ দিলেও বৃহস্পতিবার তা প্রকাশ হয়।


দুর্নীতি দমন কমিশনের (দুদক) আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এই আদেশ দেন। আদেশটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ব্রিটেনের অ্যাটর্নি জেনারেলের দপ্তরে পাঠানো হবে। তারা সংশ্লিষ্ট ব্যাংকে পাঠিয়ে আদেশ কার্যকর করবেন।

দুদকের উচ্চ পর্যায়ের একাধিক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে প্রথম আলোকে বলেন, যুক্তরাজ্যে তারেক রহমানের নামে দুটি এবং তাঁর স্ত্রীর নামে একটি ব্যাংক হিসাব জব্দ করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথা বলেছেন আদালত। বাংলাদেশ থেকে সন্দেহজনক লেনদেন হওয়ার অভিযোগে ব্রিটেনের ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (এফআইইউ) তিনটি ব্যাংক হিসাব আগেই জব্দ করেছে।

আদালতে অনুমতি চেয়ে দুদকের করা আবেদনে বলা হয়, তারেক রহমানের বিরুদ্ধে অর্থপাচারের অভিযোগ অনুসন্ধান করছে তারা। সংস্থার উপপরিচালক আখতার হামিদ ভূঁইয়ার নেতৃত্বে এ অনুসন্ধান চলছে।

দুদকের অনুসন্ধানে দেখা গেছে, যুক্তরাজ্যের স্যানট্যান্ডার ব্যাংকে একটি প্রতিষ্ঠানের হিসাব থেকে তারেক ও জোবাইদার তিনটি ব্যাংক হিসাবে ৫৯ হাজার ৩৪১ দশমিক ৯৩ পাউন্ড স্থানান্তর যুক্তরাজ্যের এফআইইউর নির্দেশে আটক আছে। ওই অর্থ অন্যত্র হস্তান্তর বা রূপান্তর করার চেষ্টা করছেন তারেক ও জোবাইদা।

দুদক মনে করছে ওই অর্থের বিষয়ে এখনই কোনো ব্যবস্থা না নিলে তা বেহাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

 

Facebook Comments

" আইন ও বিচার " ক্যাটাগরীতে আরো সংবাদ