Foto

রাস্তায় ভিক্ষা করা প্রাক্তন সেনাকে সাহায্য করতে গম্ভীরের আবেদন


প্রাক্তন সেনা সদস্যকে ভিক্ষা করতে দেখে দেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছে ব্যক্তিগতভাবে আবেদন জানালেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীর। পীতাম্বর নামের ওই প্রাক্তন সেনা সদস্য বেশ কিছুদিন ধরেই হাতে প্ল্যাকার্ড নিয়ে ভিক্ষা করছিলেন। ঘটনাচক্রে এই ঘটনা নজরে আসে গৌতম গম্ভীরের। এরপরই দেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছে আবেদন জানান তিনি।


জানা গেছে, পীতাম্বর নামের এই প্রাক্তন সেনা সদস্য কনট প্লেস চত্বরে হাতে প্ল্যাকার্ড নিয়ে ভিক্ষা করেন। তার হাতের প্ল্যাকার্ডে লেখা, ’এক্স সার্ভিস ম্যান। ১৯৬৫ ও ১৯৭১ ভারত-পাকিস্তান যুদ্ধে অংশ নিয়েছিলাম। সম্প্রতি একটি দুর্ঘটনায় পড়ি। আর্থিকভাবে চিকিৎসায় অক্ষম। আপনাদের সাহায্য চাই’।

এই ঘটনা নজরে এলে গম্ভীর প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামন, প্রতিরক্ষা দফতরের মুখপত্র এবং ভারতীয় সেনার ’এডিজি পিআই’-কে ট্যাগ করে নিজের টুইট বার্তায় বলেন, ’কিছু প্রক্রিয়াগত ত্রুটির কারণে ভারতীয় সেনাবাহিনীর তরফ থেকে সাহায্য পাচ্ছেন না’। ওই সেনা সদস্যের রাস্তায় ভিক্ষা করার কথা উল্লেখ করে সংশ্লিষ্ট ব্যক্তিদের এগিয়ে আসার অনুরোধ করেন তিনি।

গম্ভীর জানান, ’ভিক্ষা করতে থাকা ওই ব্যক্তির গলায় যে পরিচয়পত্র ঝোলানো রয়েছে, তা থেকে জানা যায়, তিনি ১৯৬৫ থেকে ১৯৭১ সাল পর্যন্ত সেনাবাহিনীতে কর্মরত ছিলেন’।

এদিকে গম্ভীরের টুইটের পরে দ্রুত এর জবাব দিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপত্র। ফিরতি টুইট বার্তায় জানানো হয়, ’এমন ঘটনা নজরে আনার জন্য ধন্যবাদ। খুব দ্রুতই যথাযথ ব্যবস্থা নেওয়া হবে’।


এর কিছু সময় পর একই বিষয়ে আরেকটি টুইট করেন গম্ভীর। এই টুইট বার্তায় তিনি জানান, ’প্রাক্তন ওই সেনা সদস্যকে সাহায্যে করতে ইতিমধ্যেই সরকারি স্তরে উদ্যোগ নেওয়া হয়েছে। পীতাম্বরমের হিপ রিপ্লেসমেন্ট সার্জারির ব্যবস্থা করার পাশাপাশি রাজ্য সৈনিক বোর্ড থেকে তার পেনশনের ব্যবস্থা করা হয়েছে’। আবেদনের পর এতো দ্রুত পদক্ষেপ গ্রহণ করায় প্রতিরক্ষা মন্ত্রণালয়কে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, গত সপ্তাহে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হয়েছিলেন দুইবার বিশ্বকাপজয়ী জাতীয় দলের এই প্রাক্তন ক্রিকেটার। পুরষ্কার পাওয়ার পরেই চলতি সপ্তাহে সামনে এলো তার এই আবেদনের ঘটনা। এতে বিভিন্ন মহল থেকে বেশ প্রসংশাও কুড়িয়েছেন এই ক্রিকেটার।

Facebook Comments

" বিশ্ব সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ