Foto

রান তাড়া করায় ধোনীর পেছনে কোহলি


রান তাড়া করে দলকে জেতানোর মাস্টার বলা হয় ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকে। আবার ধোনীকে বলা হয় সেরা ফিনিশার। আগে ব্যাটিং হোক কিংবা শেষে দলের প্রয়োজনে, দ্রুত রান তোলায় বিশেষ খ্যাতি আছে ধোনীর। সম্ভবত তার জায়গার বিকল্প কেবল তিনিই। তাই বলে রান তাড়া করার ক্ষেত্রে ধোনী পিছিয়ে আছেন তা কিন্তু নয়। বরং ভারতীয়দের মধ্যে সেরা তিনিই। কোহলিও পিছিয়ে তার চেয়ে। তবে তা মাত্র .৮১ রানের ব্যবধানে।


বড় রান তাড়া করতে নামলেই সেঞ্চুরি করে মাঠ ছাড়েন কোহলি। মঙ্গলবারও অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি সেঞ্চুরি করেছেন। আর শেষ রং দিয়েছেন ফিনিশার ধোনী। সিরিজে সমতা ফিরিয়েছে ভারত। ম্যাচ শেষে ধোনির প্রশংসাও করেছেন বিরাট। আর রান তাড়া করতে নেমে ধোনি মঙ্গলবার বিরাট কোহলিকে টপকে গেলেন।

ধোনী ম্যাচের শেষ ওভারে ব্রেনডফের প্রথম বলে দারুণ এক ছক্কা মারেন। তার ওই ছক্কা ধোনীর ২০১১ বিশ্বকাপের ফাইনালের সেই ছক্কার কথা মনে করিয়ে দেয়। এর আগে সিডনিতে ধোনী বেশি বল খেয়ে কম রান করায় অনেকে সমালোচিত হন। কিন্তু দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ৫৪ বলে ৫৫ রানে অপরাজিত থাকেন ধোনী। সমালোচকদের জবাব দেন, দলের যেমন প্রয়োজন তেমনই খেলেন তিনি। প্রমাণ করলেন তিনিই এখনও সেরা ফিনিশার!

এদিন অধিনায়ক বিরাট কোহলিই ১১২ বলে ১০৪ রানের দারুণ ইনিংস খেলেন। আর ফিফটে করে তাকে ছাড়িয়ে গেলেন ভারতের সাবেক ক্যাপ্টেন কুল। ভারতের হয়ে ধোনী ৭২ ইনিংসে রান তাড়া করে ৯৯.৮৫ ব্যাটিং গড়ে রান তুলেছেন। সেখানে রান তাড়া করতে নেমে ৭৭ ইনিংসে বিরাটের ব্যাটিং গড় ৯৯.০৪। ধোনী অবশ্য অপরাজিত থেকে ইনিংস শেষ করার জন্য তার গড় বেশি। আর দলকে জিতিয়ে ফেরাতেই ধোনীর কৃতিত্ব।

Facebook Comments

" ক্রিকেট নিউজ " ক্যাটাগরীতে আরো সংবাদ