Foto

যে ৪ ঘরোয়া উপায়ে পাবেন ঝকঝকে সাদা দাঁত


সুন্দর হাসি সব ব্যক্তিই চায়। তবে এই সুন্দর হাসির জন্য দরকার সুন্দর দাঁত। সুন্দর বলতে সাদা, ঝকঝকে দাত। যা আপনার হাসিকে করে তুলবে আকর্ষণীয়। কিন্তু যদি তার উল্টোটা হয়। সুন্দর দাঁতের পরিবর্তে হাঁ করলেই যদি দেখা যায় হলুদ দাগে ভরা দাঁত কিংবা যদি দাঁতের ফাঁকে লুকিয়ে থাকে খাবারের অংশ? তবে সকলের মাঝে হাসির পাত্র হবেন আপনি।


এই ঝামেলা থেকে রেহাই পেতে অনেকেই নিয়মিত দাত ব্রাশ করার পাশাপাশি কিছু ক্যামিকেলও ব্যবহার করে থাকেন। যা আপনার দাঁতের উপকারের চাইতে ক্ষতিটাই বেশী করে। তবে আপনি চাইলেই ঘরোয়া উপায়ে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই পেতে পারেন সাদা, ঝকঝকে দাঁত। এর জন্য কিছু উপায় অবলম্বন করতে হবে। তাহলে দেখে নিন যেসব উপায়ে আপনি দাতকে করে তুলতে পারবেন ফকফকা।

১. নারিকেল তেল: হলুদ দাঁত সাদা করতে আপনি নারিকেল তেল ব্যবহার করতে পারেন। একটি চামচে করে প্রথমে নারিকেল তেল নিন। ওই তেল তিন-চার মিনিট দাঁতে লাগিয়ে নিন। এরপর একটি ব্রাশ দিয়ে দাতগুলো ঘষে নিন ও মুখ ধুয়ে ফেলুন। এভাবে কিছুদিন চালিয়ে যান দেখবেন মুক্তোর মতো হয়ে উঠেছে আপনার দাঁত।

২. ভিনিগার: এটা ব্যবহার করেও পেতে পারেন মুক্তোর মতো সাদা দাঁত। ব্রাশে ভিনিগার লাগিয়ে তা দাঁতে ঘষুন। এরপর জল দিয়ে মুখ কুলকুচি করে নিন। সপ্তাহখানেক ব্যবহারের পরই হাতেনাতে পাবেন ফল।

৩. পাতিলেবু: হলুদ দাঁত সাদা করে তুলতে পাতিলেবুর তুলনা নেই। খোসাসহ পাতিলেবু দিয়ে দাঁত মাজার অভ্যাস করুন। মুহূর্তের মধ্যে তফাৎ দেখতে পাবেন।

৪. বেকিং সোডা: রান্নার এই উপাদানটিও আপনাকে হলুদ দাঁতের সমস্যা থেকে মুক্তি দিতে পারে। পানির সঙ্গে বেকিং সোডা মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। প্রতিদিন ওই পেস্ট দিয়ে দাঁত মাজুন দাঁত ধবধবে সাদা হয়ে যাবে।

Facebook Comments

" লাইফ স্টাইল " ক্যাটাগরীতে আরো সংবাদ