Foto

যেকোনো সময় বিশ্বব্যাপী ইন্টারনেট বিপর্যয়!

কিছু সময়ের জন্য মেইন ডোমেইনের সার্ভার ও সংশ্লিষ্ট অবকাঠামো নিয়ন্ত্রণ বন্ধ হয়ে যেতে পারে। এতে যেকোনো সময় বিশ্বব্যাপী ইন্টারনেট বিপর্যয় দেখা দিতে পারে। এছাড়া আগামী ৪৮ ঘণ্টা ইন্টারনেট ব্যবহারকারীদের নেটওয়ার্ক সংযোগ জটিলতায় পড়তে হতে পারে।

জানা গেছে, কিছু সময়ের জন্য মেইন ডোমেইন সার্ভার বন্ধ হতে পারে। এর কারণ এটি নিয়মিত রক্ষণাবেক্ষণের কাজ করা হবে। ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন) এর মেইনটেন্যান্স কাজটি করবে।

আইসিএএনএন মেইনটেন্যান্স করে এখানের ক্রিপটোগ্রাফিক কি পরিবর্তন করবে। আর যা ডোমেইন নেম সিস্টেম (ডিএনএস) অথবা ইন্টারনেট অ্যাড্রেস বুক রক্ষা করতে সাহায্য করবে।

কমিউনিকেশন রেগুলেটরি অথরিটির (সিআরএ) তথ্য অনুযায়ী, ক্রিপটোগ্রাফিক কি পরিবর্তন করা ডোমেইনের জন্য নিরাপদ, স্থিতিশীল এবং সক্রিয় রাখার গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

সিআরএ বলছে, বারবার স্পষ্ট করে বলছি, ক্রিপটোগ্রাফিক কি পরিবর্তন করতে গিয়ে নেটওয়ার্ক অপারেটর অথবা ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপিএস) যদি ভালো করে প্রস্তুতি নিতে না পারে তাহলে ইন্টারনেট ব্যবহারকারীরা মাঝে মাঝে কিছু সমস্যায় প্রভাবিত হতে পারেন।

প্রতিষ্ঠানটি বলছে, তারপরও রক্ষণাবেক্ষণের কাজটি যতোটা সম্ভব উপযুক্ত সিস্টেম নিরাপত্তা এক্সটেনশন সক্রিয় করে করার চেষ্টা চলছে। যাতে করে ইন্টারনেট ব্যবহারকারী প্রভাবিত না হন।

বিশ্বব্যাপী সাইবার হামলা প্রতিরোধ করতে ক্রিপটোগ্রাফিক কি পরিবর্তন করা গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। তাই মেইন ডোমেইন সার্ভারকে সাপোর্ট দিতে সেটাকে মেইনটেন্যান্স করতে সাময়িক সময়ের জন্য এটি বন্ধ করা লাগতে পারে।

তবে এ মেইনটেন্যান্স কাজটি সঠিকভাবে সম্পন্ন হলে পরবর্তীতে ভালো নেটওয়ার্ক সংযোগ পাওয়া যেতে পারে।

ডেইলী সুরমা

all bangla newspapers

ডেইলী সুরমা ডট কমে প্রকাশিত নিউজ সমূহ আমাদের নিজস্ব নিউজ রিপোর্টারের পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট , ব্লগ ওয়েবসাইট, বাংলা এবং ইংরেজী ওয়েবসাইটের সূত্র থেকেও নেয়া হয়েছে। আমাদের নিজস্ব রিপোর্টের বাহিরে অন্য নিউজগুলোর জন্য কোন প্রকার দ্বায় ডেইলী সুরমার নেই। প্রতিটি নিউজে নিউজের সোর্স দেয়া আছে। তদাপি কোন প্রকার নিউজ নিয়ে শংকা থাকলে আমাদের সাথে যোগাযোগ করুন। আমরা নিউজ রিমোভ করে দেব। তাছাড়া ডেইলী সুরমায় আপনি আপনার আসে পাশের ঘটে যাওয়া ঘটনা প্রকাশ করতে আমাদের ইমেল করুন বা যোগাযোগ পাতা থেকে যোগাযোগ করুন..

Facebook Comments

সমশ্রেণীর সংবাদ