Foto

যুদ্ধাপরাধী সাকার ভাইয়ে আস্থা বিএনপির


একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থী মনোনয়নে যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ডে দণ্ডিত সালাউদ্দিন কাদের চৌধুরীর পরিবারেই আস্থা রেখেছে বিএনপি। চট্টগ্রাম-৬ (রাউজান) আসনে সালাউদ্দিন কাদেরের ভাই গিয়াসউদ্দিন কাদের চৌধুরীর সঙ্গে তার ছেলে সামির কাদের চৌধুরীকে দলীয় মনোনয়নের চিঠি দিয়েছে বিএনপি।


অধিকাংশ আসনে বিএনপির একাধিক প্রার্থী দেওয়ার ধারাবাহিকতায় রাউজানেও গিয়াস কাদেরের সঙ্গে তার ছেলেকে রাখা হয়।

বিএনপি নেতারা বলছেন, কোনো কারণে মূল প্রার্থীর নির্বাচন করা আটকে গেলে যেন প্রার্থী থাকে, সেজন্য বিকল্প ঠিক রাখা হচ্ছে আসনগুলোতে।

চট্টগ্রাম-৬ আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরী, যার সঙ্গেও আবার সালাউদ্দিন কাদের ও গিয়াসউদ্দিন কাদেরের আত্মীয়তার সম্পর্ক রয়েছে।

১৯৯৬ সালের নির্বাচনে এই আসনে জয়ী হয়েছিলেন গিয়াস কাদের; সেবার হারলেও এরপর থেকে প্রতিবারই আওয়ামী লীগ থেকে নির্বাচিত হয়ে আসছেন ফজলে করীম।

১৯৯১ সালে এই আসনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন সালাউদ্দিন কাদের; তখন তিনি ছিলেন এনডিপিতে, পরে বিএনপিকে যোগ দেন তিনি। পরের নির্বাচনগুলোতে তিনি রাঙ্গুনিয়া ও ফটিকছড়ি আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।
মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৫ সালের ২১ নভেম্বর ফাঁসিতে ঝুলিয়ে একাত্তরে চট্টগ্রামের ত্রাস সালাউদ্দিন কাদের চৌধুরীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

যুদ্ধকালে চট্টগ্রাম অঞ্চলে নজিরবিহীন নিষ্ঠুরতার জন্য সাকা চৌধুরী কোনো উদারতা পাওয়ার যোগ্য নয় বলে মন্তব্য করেছিল উচ্চ আদালত।

প্রধানমন্ত্রীকে হত্যার হুমকির মামলায় এখন কারাগারে আছেন বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান গিয়াস কাদের। তার বিরুদ্ধে আওয়ামী লীগ নেতা হাছান মাহমুদের মানহানিসহ আরো তিনটি মামলা রয়েছে।

সালাউদ্দিন কাদেরের ছেলে হুম্মাম কাদের চৌধুরীও বিএনপির কেন্দ্রীয় কমিটিতে রয়েছেন।

Facebook Comments

" রাজনীতি " ক্যাটাগরীতে আরো সংবাদ