Foto

যুক্তরাষ্ট্র বলছে নিরাপদ, অন্যদের ‘না’


যাত্রী নিরাপত্তা নিশ্চিত করতে নিজেদের আকাশসীমায় যুক্তরাষ্ট্রের তৈরি বোয়িং ৭৩৭ ম্যাক্স নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও ভারত। এর আগে সিঙ্গাপুর, চীন, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, ফ্রান্স, জার্মানি ও যুক্তরাজ্য বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমান ওঠানামা নিষিদ্ধ করে। আজ বুধবার বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।


মার্কিন কর্মকর্তারা অবশ্য বলছেন, এই উড়োজাহাজ এখনো ওড়ার জন্য নিরাপদ। গত রোববার ইথিওপিয়ান এয়ারলাইনসের একটি বিমান বিধ্বস্ত হয়ে ১৫৭ জন আরোহী নিহত হওয়ার পর বোয়িংয়ের এই মডেলের বিমানের নিরাপত্তা নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগ তৈরি হয়েছে। এর আগে গত অক্টোবরে ইন্দোনেশিয়ার লায়ন এয়ারের যে বিমানটি সাগরে বিধ্বস্ত হয়েছিল, সেটিও ছিল বোয়িং ৭৩৭ ম্যাক্স। ওই দুর্ঘটনায় নিহত হন ১৮৯ জন। পাঁচ মাসের মধ্যে এই দুটি দুর্ঘটনার কারণে এ নিষেধাজ্ঞা দিচ্ছে বিভিন্ন দেশ।

যুক্তরাষ্ট্রের বিমান চলাচল কর্তৃপক্ষ অবশ্য বলছে, বোয়িংয়ের এই মডেল নিরাপদ নয়—এই সিদ্ধান্ত নেওয়ার সময় এখনো আসেনি। এটি উড্ডয়নের জন্য নিরাপদ।

যদিও ইউএস অ্যাসোসিয়েশন অব ফ্লাইট অ্যাটেন্ডেন্টস (সিডব্লিউএ) ইউনিয়ন ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনকে আহ্বান জানিয়েছে সাবধানতার জন্য সাময়িকভাবে ৭৩৭ ম্যাক্সের উড্ডয়ন বন্ধ রাখতে।

অন্যদিকে, ভারতের বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয় ঘোষণা করেছে যে তারা অবিলম্ব বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমান স্থগিত করবে। তারা বলছে, ’নিরাপত্তা নিশ্চিত করার জন্য যথাযথ সংশোধন এবং নিরাপত্তাব্যবস্থা গ্রহণ না হওয়া পর্যন্ত এই বিমানগুলো স্থগিত করা হবে।’

এর আগে যুক্তরাজ্যের বেসামরিক বিমান কর্তৃপক্ষ (সিএএ) এক বিবৃতিতে বলেছে, বিধ্বস্ত ইথিওপিয়ান এয়ারলাইনসের ফ্লাইট ডেটা রেকর্ডার থেকে এখনো কোনো তথ্য জানা যায়নি। ফলে, আপাতত যুক্তরাজ্যের আকাশসীমায় বোয়িং ৭৩৭ ম্যাক্স নিষিদ্ধ থাকবে। বিমানচালকেরা এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

বোয়িংয়ের সফল ৭৩৭ বিমানের সর্বশেষ মডেলটি হচ্ছে ম্যাক্স (৭, ৮, ৯ ও ১০)।

এ বছরের জানুয়ারি পর্যন্ত বোয়িং বিভিন্ন ধরনের ৫ হাজার ১১টি ম্যাক্স বিমানের অর্ডার পেয়েছে। এখন পর্যন্ত সরবরাহ করেছে ৩৫০টি।

রোববার ইথিওপিয়ান এয়ারলাইনসের যে বিমানটি বিধ্বস্ত হয়েছে, সেটি ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের। বোয়িংয়ের কাছ থেকে এ রকম ৩০টি বিমান কেনার চুক্তি করেছে ইথিওপিয়ার এই বিমান সংস্থা। গত বছর অক্টোবরে ইন্দোনেশিয়ার লায়ন এয়ারের যে বিমানটি সাগরে বিধ্বস্ত হয়েছিল, সেটিও ছিল ৭৩৭ ম্যাক্স।

Facebook Comments

" বিশ্ব সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ