Foto

যা ইচ্ছা তা–ই করছেন কোহলি?


সিরিজ জেতার স্বপ্ন নিয়ে অস্ট্রেলিয়ায় এখন ভারত। সে স্বপ্নের সবচেয়ে বড় সারথি বিরাট কোহলি। ২০১৮ সালে অবিশ্বাস্য পারফরম্যান্স তাঁর। মাঠে ও মাঠের বাইরে দলকে নেতৃত্ব দিচ্ছেন এই ব্যাটসম্যান। কিন্তু অনেকের ধারণা, দলে কোহলির আধিপত্য মাত্রা ছাড়িয়ে গেছে। দল অতিমাত্রায় কোহলির ওপর নির্ভর করছে আর কোহলিও এর সুযোগ নিচ্ছেন। অন্তত বিষেন সিং বেদি এমনটাই মনে করেন।


বিষেন সিং বেদির এমন চিন্তায় ইন্ধন জুগিয়েছে গত বছর অনিল কুম্বলের ভারতীয় দলের দায়িত্ব থেকে সরে যাওয়ার ঘটনাটি। চ্যাম্পিয়নস ট্রফির আগে থেকেই কুম্বলে ও কোহলির মধ্যকার দ্বন্দ্বের কথা প্রকাশ করেছিল ভারতীয় সংবাদমাধ্যম। টুর্নামেন্ট চলাকালে সে আলোচনা উড়িয়ে দিলেও টুর্নামেন্ট শেষ হতেই কোচের পদ থেকে ইস্তফা দিয়েছেন কুম্বলে। সে ঘটনার কথা মনে করিয়ে বিষেন সাহিত্য আজতককে বলেছেন, আমি যা বলছি সেটা হলো, একজন (বিরাট কোহলি) যা ইচ্ছা তা–ই করছে এবং আমরা সেটা হতে দিচ্ছি। অনিল থাকলে এখন কী বলত? সে ভালোমানুষের মতো ওভাবে চলে গেল।

২০১৬ সালে ভারতের কোচ করা হয়েছিল কুম্বলেকে। তাঁর অধীনে ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, ইংল্যান্ড , অস্ট্রেলিয়া ও বাংলাদেশের বিপক্ষে সিরিজ জিতেছিল ভারত। কিন্তু চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে হারার দুদিন পরেই বিদায় বলে দিয়েছেন কুম্বলে। তাঁর বিদায়ের পর ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুটি সিরিজে হেরেছে ভারত। তাই অস্ট্রেলিয়ার বিপক্ষে সাফল্যের আশা করছেন না বেদি, ভারত দলটা ভালো, আমরা সবাই সেটা জানি। কিন্তু এই দলটাই ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছিল। এই দলগুলোও “দুর্বল” ছিল। হ্যাঁ, ওদের দুজন (স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার) নেই কিন্তু কোনো দলই মাত্র দুজন নিয়ে সৃষ্টি হয় না। সে অনুযায়ী আমাদের দল তো মাত্র একজনের। সবকিছুই তো কোহলিকে ঘিরে। এ সিরিজ নিয়ে যে পরিমাণ উন্মাদনা, আপনারা বুঝতেই পারছেন না এই ছেলের (কোহলি) ওপর কী চাপ দেওয়া হচ্ছে। একজন ব্যাটসম্যান হিসেবে, একজন অধিনায়ক হিসেবে।

Facebook Comments

" ক্রিকেট নিউজ " ক্যাটাগরীতে আরো সংবাদ