Foto

মেসিকে থামানোর উপায় জানেন না ডাইক


ভার্জিল ফন ডাইক বুদ্ধিমান খেলোয়াড়। মাঠে প্রতিপক্ষ স্ট্রাইকারদের ঠান্ডা মাথায় সামলান, কখনোই আতঙ্কিত হয়ে ট্যাকল করার চেষ্টা করেন না। তাঁকে ড্রিবল করে বেরিয়ে যাওয়ার চেষ্টাও তাই কাজে লাগে না। তবে মাঠের বাইরেও যে এই ডাচ কতটা বুদ্ধিমান সেটা জানিয়ে দিলেন এবার। বার্সেলোনার সঙ্গে চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনাল নিশ্চিত হওয়ার পরই স্বীকার করে নিয়েছেন, মেসিকে থামানোর কোনো উপায় জানা নেই তাঁর।


এটুকু শুনে মনে হতে পারে, এতটা আত্মবিশ্বাস হয়ে লিভারপুলের রক্ষণ সামলান কীভাবে! এখানেই বুদ্ধির পরিচয় দিয়েছেন ডাইক। বার্সেলোনার সঙ্গে ম্যাচের আগে সব প্রতিপক্ষই স্বীকার করে নেয় লিওনেল মেসির জন্য পরিকল্পনা সাজাচ্ছে তারা। এ নিয়ে প্রচুর আলোচনা হয়। পরে মেসিকে আটকে ফেলে গোল করতে না দিলে বেশ প্রশংসাও জোটে। কিন্তু সেটা না করতে পারলেই বিপদ। এই তো মেসিকে আটকাতে বিশেষ পরিকল্পনা নিয়ে নাকি কোয়ার্টার ফাইনাল খেলতে নেমেছিলেন ম্যানচেস্টার ইউনাইটেডের ডেভিড ডে হেয়া। আটকানো দূরের কথা, উল্টো হাস্যকর ভুলে বাড়তি এক গোল উপহার দিয়েছেন এই গোলরক্ষক।

ফন ডাইক তাই কোনো ভুল করেননি। বার্সেলোনা ও মেসিকে কীভাবে আটকাবেন—এমন প্রশ্নের উত্তরে ডাইকের অকপট স্বীকারোক্তি, "আমার কোনো ধারণাই নেই মেসিকে কীভাবে থামাব আমরা। দেখি কী হয়। আমাদের দল হিসেবেই কাজটা করতে হবে।" সেমিফাইনালের লাইনআপ ঠিক হওয়ার পর সবাই একে ফন ডাইক বনাম মেসি লড়াই হিসেবে দেখছে। ডাচ ডিফেন্ডারের এতে প্রচণ্ড আপত্তি আছে, "এটা কখনোই একের বিরুদ্ধে এক হওয়া উচিত নত। এটা একজনের বিরুদ্ধে আমি—এমনটা হওয়া উচিত নয়। ভালোভাবে রক্ষণ করতে চাওয়ার একটাই উপায় আর সেটা একটা দল হয়ে। তবু এটা কঠিন হবে, কারণ সে (মেসি) বিশ্বের সেরা খেলোয়াড়।"

 

Facebook Comments

" ফুটবল সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ