Foto

মেদ কমান সহজ ৫ ঘরোয়া উপায়ে


সুন্দর মেদহীন শরীর কে না চায়? তবে এখনকার ফাস্ট ফুডের যুগে মেদহীন শরীর পাওয়া বেশিরভাগ মানুষের কাছে স্বপ্নের মতো। মেদ সমস্যা স্বাস্থ্যের পক্ষেও বেশ ক্ষতিকর। অতিরিক্ত মেদের ফলে বাড়তে পারে ডায়েবিটিস, প্রেশার, কোমর ও হাঁটুর ব্যাথার মতো সমস্যা।


তাছাড়া অল্প কাজকর্মেই বুক ধরপর, ক্লান্তি, অনিদ্রা, শ্বাসকষ্টের মতো বহু শারীরিক সমস্যার সঙ্গেও অতিরিক্ত ওজন প্রত্যক্ষভাবে জড়িত। তবে চিন্তার কিছু নেই। সহজ কিছু ঘরোয়া পদ্ধতিতেই কমতে পারে মেদ। জেনে নিন বাড়িতে সহজেই মেদ কমানোর টিপস্-

১) খাওয়ার সময়ে পেটে একটু জায়গা রেখে খান। খাবার ভালো হজম হবে। অতিরিক্ত ক্যালোরির সমস্যাও হবে না।
২) সারাদিনের খাবারের প্রোটিনের পরিমাণ রাখুন বেশি। ছোট মাছ, চিকেনের ব্রেস্ট পিস খান। খাবারের পাতে রাখুন প্রচুর পরিমাণে শাকসবজি ও ফল।

৩) বাড়িতে রান্না করা খাবার খাওয়ার চেষ্টা করুন। রেড মিট, ফাস্ট ফুড, ডিপ-ফ্রাই করা খাবার, আইসক্রিম, কোল্ড ড্রিংক্স না খাওয়াই ভালো। বদলে স্ন্যাক্স হিসাবে খান ফল, গ্রিলড খাবার, চাট, স্যালাড, আমন্ড, টক দই।

৪) বাড়িতেই করুন শরীরচর্চা। রোজ সকালে উঠে আধ ঘন্টা রাখুন নিজের জন্য। স্কিপিং, বুক ডন, বৈঠক, পুল-আপের মতো খালি হাতে ব্যায়াম করুন। তবে ব্যায়াম শুরুর আগে কোনও শরীরচর্চা বিশেষজ্ঞের থেকে সঠিক ফর্ম অবশ্যই জেনে নেবেন। ব্যায়ামের আগে ওয়ার্ম-আপ এবং শেষে স্ট্রেচ অবশ্যই করবেন।

৫) মেদ কমাতে না খেয়ে খালি পেটে থাকেন অনেকে। সেটি খুবই ভুল ধারণা। অল্প অল্প পরিমাণে একাধিকবার খান। নয় তো হিতে বিপরীত হবে।

Facebook Comments

" লাইফ স্টাইল " ক্যাটাগরীতে আরো সংবাদ