Foto

মিনিটে সাড়ে চার লাখ গ্যালন পানি ছাড়বে নাসা

রকেট উৎক্ষেপণের ফলে তৈরি হওয়া তীব্র তাপ ও শক্তি কমাতে পানি ছড়ানোর নতুন ব্যবস্থা বানিয়েছে নাসা। এক মিনিটে সাড়ে চার লাখ গ্যালন পানি ছাড়তে পারে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটির নতুন এই ব্যবস্থা। নাসা’র পক্ষ থেকে এটিকে বলা হচ্ছে ‘ইগনিশন ওভারপ্রেশার প্রোটেকশন অ্যান্ড সাউন্ড সাপ্রেশন পানি ছড়ানোর ব্যবস্থা’-- খবর প্রযুক্তি সাইট সিনেটের। নতুন এই ব্যবস্থায় বায়ুতে ১০০ ফুট উচ্চতায় পানি ছড়ানো হয়। রকেট উৎক্ষেপণের ফলে তীব্র তাপ ও শক্তি কমানোই এর লক্ষ্য।

এক মিনিটে এই ব্যবস্থায় যে পরিমাণ পানি ছড়ানো হয় তা দিয়ে অলিম্পিকের মাপের একটি সুইমিং পুল প্রায় পুরোপুরি ভরা যাবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

১৫ অক্টোবর ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারের লঞ্চ প্যাড ৩৯বি-তে নতুন এই ব্যবস্থাটি পরীক্ষা করেছে নাসা। এক্সপ্লোরেশন মিশন-১ এর প্রস্তুতির জন্যই এই ব্যবস্থাটি পরীক্ষা করছে নাসা। ২০২০ সালে জুন মাসে এই মিশনটি পরিচালনার কথা রয়েছে সংস্থাটির।

এক্সপ্লোরেশন মিশন-১ হবে নাসা’র প্রথম নভোচারীবিহীন ফ্লাইট। এক দশকের বেশি সময় ধরে এই মিশনের জন্য কাজ করছে নাসা। এটি হবে এযাবৎকালের সবচেয়ে শক্তিশালী বুস্টার।

 

ডেইলী সুরমা

all bangla newspapers

ডেইলী সুরমা ডট কমে প্রকাশিত নিউজ সমূহ আমাদের নিজস্ব নিউজ রিপোর্টারের পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট , ব্লগ ওয়েবসাইট, বাংলা এবং ইংরেজী ওয়েবসাইটের সূত্র থেকেও নেয়া হয়েছে। আমাদের নিজস্ব রিপোর্টের বাহিরে অন্য নিউজগুলোর জন্য কোন প্রকার দ্বায় ডেইলী সুরমার নেই। প্রতিটি নিউজে নিউজের সোর্স দেয়া আছে। তদাপি কোন প্রকার নিউজ নিয়ে শংকা থাকলে আমাদের সাথে যোগাযোগ করুন। আমরা নিউজ রিমোভ করে দেব। তাছাড়া ডেইলী সুরমায় আপনি আপনার আসে পাশের ঘটে যাওয়া ঘটনা প্রকাশ করতে আমাদের ইমেল করুন বা যোগাযোগ পাতা থেকে যোগাযোগ করুন..

Facebook Comments

সমশ্রেণীর সংবাদ