Foto

মালয়েশিয়ায় ৫৫ জন বাংলাদেশি আটক


মালয়েশিয়ার সাইবারজায়ায় অভিযান চালিয়ে ৫৫ বাংলাদেশিসহ ৩৩৮ বিদেশি নাগরিককে আটক করেছে দেশটির অভিবাসন কর্মকর্তারা। মালয়েশিয়ার সাইবারজায়ায় অভিযান চালিয়ে ৩৩৮ বিদেশি নাগরিককে আটক করেছে দেশটির অভিবাসন কর্মকর্তারা। আটককৃতদের মধ্যে বাংলাদেশের ৫৫ জন, ইন্দোনেশিয়ার ২০৮ জন, মিয়ানমারের ২৮ জন ও নেপালের ৪৭ জন রয়েছেন। ২২ সেপ্টেম্বর, শনিবার সাইবারজায়ায় একটি ফ্যাক্টরিতে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।


অভিবাসন বিভাগের পরিচালক দাতুক সেরি মুস্তাফার আলীকে উদ্ধৃত করে স্টার অনলাইনের খবরে জানানো হয়, তারা ওই কারখানার দুই হাজার ২৩০ জনকে যাচাই করে ৩৩৮ বিদেশিকে আটক করেছেন। এদের বেশির ভাগই অন্য কোম্পানির অস্থায়ী ওয়ার্ক পারমিট ব্যবহার করছিলেন। প্রাথমিক তদন্তে দেখা গেছে, মাত্র কয়েকটি কোম্পানিতে বিদেশি শ্রমিক সরবরাহ করা হলেও তারা অন্য কোম্পানিতে কাজ করছে। নিয়োগকর্তা ও কোম্পানির মালিক বিদেশি শ্রমিকদের এভাবে নিয়োগ দিয়ে অভিবাসন আইন লঙ্ঘন করেছেন।

মুস্তাফার আরও জানান, ওয়ার্ক পারমিটে শ্রমিকদের কাজের ক্ষেত্র ও ঠিকানা উল্লেখ করা বাধ্যতামূলক জেনেও নিয়োগকর্তারা বিদেশি শ্রমিক নিয়োগের এই সহজ পন্থা বেছে নিয়েছেন। শ্রমিকরা ওয়ার্ক পারমিটে উল্লেখিত কর্মক্ষেত্রে কাজ না করলে তাদের আটক ও পারমিট বাতিল করা হতে পারে। অভিযানে মেয়াদোত্তীর্ণ অবস্থান, ব্যক্তিগত নথি না থাকা এবং পারমিটে জালিয়াতির মতো অপরাধের প্রমাণও পাওয়া গেছে।

Facebook Comments

" বিশ্ব সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ