Foto

মানসম্মত শিক্ষা নিশ্চিত করাই চ্যালেঞ্জ: শিক্ষামন্ত্রী


শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, মানসম্মত শিক্ষা নিশ্চিত করাই সরকারের সামনে বড় চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবেলায় নির্বাচনী ইশতেহারে দেওয়া প্রতিশ্রুতি পূরণের জন্য পরিকল্পনামাফিক এগোতে হবে। শিক্ষায় বড় সাফল্য রয়েছে। সেগুলো ধরে রেখে আরও সামনে এগিয়ে যাওয়াই সরকারের লক্ষ্য।


রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে আন্তর্জাতিক শিক্ষা দিবস উপলক্ষে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে দীপু মনি এ কথা বলেন। বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশন (বিএনসিইউ) ও শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এ অনুষ্ঠানের আয়োজন করেছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম-আল-হোসেন এবং ইউনেস্কোর হেড অব রিপ্রেজেন্টেটিভ বিয়াট্রিস কালডুন। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হারুন-অর-রশিদ।

স্বাগত বক্তব্য দেন বিএনসিইউর ডেপুটি সেক্রেটারি জেনারেল মনজুর হোসেন।

দীপু মনি বলেন, গবেষণায় বরাদ্দ বাড়ানো হচ্ছে। পাঠ্যসূচির মানও বাড়াচ্ছি। তিনি বলেন, শিক্ষাক্ষেত্রে বৈশ্বিক লক্ষ্যমাত্রা সামনে রেখে এগিয়ে যাওয়াই আমাদের কাজ।

শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষকদের উদ্দেশে তিনি বলেন, এটি কেবল একটি চাকরি নয়, এটি মানুষ গড়ার কাজ। তাই সবার দায়িত্ব ও কর্তব্য স্মরণে রাখতে হবে। অভিভাবকদের উদ্দেশে দীপু মনি বলেন, কেবল ভালো ফল নয়, সন্তানদের ভালো মানুষ হয়ে গড়ে ওঠা প্রত্যাশা করুন।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, দেশকে সমৃদ্ধশালী করতে হলে প্রয়োজন মানসম্মত শিক্ষা। আর তা নিশ্চিত করতে প্রয়োজনীয় অর্থ লাগবে। সরকার এ ক্ষেত্রে শতভাগ আন্তরিক।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, আগামীর অর্থনীতিতে যে ধরনের মানবসম্পদ প্রয়োজন, শিক্ষার সেই খাতে বিনিয়োগ বাড়াতে হবে।

অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা সংশ্নিষ্ট দপ্তর, অধিদপ্তরের উচ্চ পর্যায়ের প্রতিনিধি, শিক্ষক-শিক্ষার্থী ছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশের বিভিন্ন বেসরকারি সংস্থার কর্মকর্তা, সুশীল সমাজ ও উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধিরা।

Facebook Comments

" লেখাপড়া " ক্যাটাগরীতে আরো সংবাদ