Foto

মাত্র ২৭ বল টিকেছে অস্ট্রেলিয়ার ইনিংস


মেলবোর্ন টেস্টে আজ পঞ্চম ও শেষ দিনে ভারতের কাছে ১৩৭ রানে হেরেছে অস্ট্রেলিয়া। শেষ দিনে মাত্র ২৭ বল টিকেছে অস্ট্রেলিয়ার ইনিংস


পূর্বাভাস অনুযায়ীই কাজ করেছে আবহাওয়া। প্রথম সেশন ধুয়ে দিয়েছে বৃষ্টিতে। এরপরও বাকি থাকে দুটি তরতাজা সেশন। মোটামুটি ৬০ ওভার টিকে থাকার মামলা। ওদিকে অস্ট্রেলিয়ার হাতে মাত্র ২ উইকেট। অস্ট্রেলিয়ার সমর্থকেরাও জানতেন, প্যাট কামিন্স-নাথান লায়ন জুটি কাল বীরত্ব দেখিয়ে ম্যাচটা পঞ্চম দিনে টানলেও সমীকরণটা অসম। হার নিশ্চিত। তাই বলে এত দ্রুত!

কামিন্স কাল আটে নেমে একাই খেলেছিলেন ১০৩ বল। তাঁর ব্যাটে অলৌকিক কিছুর স্বপ্নও দেখেছে অস্ট্রেলিয়া। কিন্তু আজ কামিন্সকে মাত্র ১১ বল খেলিয়ে বাস্তবে নামিয়ে এনেছে ভারত। ১১৪ বলে ৬৩ রান করা কামিন্সকে জাসপ্রীত বুমরা তুলে নেওয়ার পর অস্ট্রেলিয়ার শেষ উইকেট জুটি টিকেছে মাত্র ৭ বল। সব মিলিয়ে পঞ্চম দিনে টেস্ট বাঁচানোর লড়াইয়ে নেমে অস্ট্রেলিয়ার টিকতে পেরেছে মাত্র ২৭ বল। ৮ উইকেটে ২৫৮ রানে চতুর্থ দিন শেষ করা স্বাগতিকেরা আজ স্কোরবোর্ডে যোগ করতে পেরেছে মাত্র ৩ রান। কাল শেষ সেশনে কামিন্স-লায়নের লড়াই দেখে অনেকেই ভেবেছিলেন, শেষ দিনে টেস্ট একটু হলেও জমবে। মরার আগে ঠিকই মরণ কামড় দেবে অস্ট্রেলিয়া।

কিন্তু বাস্তবে ঘটল ঠিক উল্টো। জয়ের জন্য ৩৯৯ রানের লক্ষ্যে কাল ব্যাটিংয়ে নেমেছিল অস্ট্রেলিয়া। হাতে ২ উইকেট রেখে ১৪১ রানের দূরত্বে থেকে চতুর্থ দিনের খেলা শেষ করেছিল স্বাগতিক দল। আজ মাত্র ২৭ বল টেকার পথে স্কোরবোর্ডে ৩ রান যোগ করে অস্ট্রেলিয়া তাঁদের দ্বিতীয় ইনিংসে অলআউট হয়েছে ২৬১ রানে। অস্ট্রেলিয়ান সমর্থকদের দৃষ্টিকোণ থেকে বলাই যায়, ভারতের বোলারদের জন্য আজ তাঁদের পর্বতসম স্বপ্নের মূষিক প্রসব ঘটেছে।

১৩৭ রানের এই জয়ে চার ম্যাচ টেস্ট সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল ভারত। শেষ ম্যাচ সিডনিতে। তার আগেই অবশ্য আজ মেলবোর্নে সিরিজটা অন্তত ড্র করা নিশ্চিত করে বোর্ডার-গাভাস্কার ট্রফি ধরে রাখল বিরাট কোহলির দল। তবে মেলবোর্নের জয়ে অধিনায়ক কোহলির ব্যক্তিগত অর্জন আরও সমৃদ্ধ হলো। ভারতীয় অধিনায়ক হিসেবে প্রতিপক্ষের মাঠে সবচেয়ে বেশি টেস্ট জয়ের রেকর্ড এত দিন সৌরভ গাঙ্গুলির একার দখলে ছিল। ‘অ্যাওয়ে টেস্ট’-এ ২৮ ম্যাচে নেতৃত্ব দিয়ে ১১ টেস্ট জিতেছিলেন সৌরভ। কোহলি ২৪ টেস্টে নেতৃত্ব দিয়ে তাঁর পূর্বসূরির সমানসংখ্যক জয় তুলে নিলেন।

 

Facebook Comments

" ক্রিকেট নিউজ " ক্যাটাগরীতে আরো সংবাদ