Foto

মহান বিজয় দিবস উপলক্ষে থাকবে চার স্তরের নিরাপত্তা বলয়


আগামীকাল রবিবার, মহান বিজয় দিবস। দিবসটি উপলক্ষে জাতীয় বীরদের শ্রদ্ধা জানাতে সাভারের জাতীয় স্মৃতিসৌধের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এদিন স্মৃতিসৌধে বীর শহীদদের প্রতি রাষ্ট্রীয় শ্রদ্ধা জানাবেন প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি। পরে সংসদের স্পিকার, বিরোধী দল, কূটনৈতিক ব্যক্তিবর্গ, বিচারকসহ বিভিন্ন সামাজিক রাজনৈতিক সংগঠন শ্রদ্ধা জানাবেন। এরপরই নামবে লাখো মানুষের ঢল।


জানা গেছে, বিজয় দিবস উপলক্ষে গত দুই সপ্তাহ ধরে স্মৃতিসৌধের মিনার ধোয়ামোছা আর আলোক সাজসজ্জায় কাজ করেছেন শতাধিক পরিচ্ছন্নতা-কর্মী। অপরূপ সাজে লাল-সবুজ ফুলের সমারোহে ছোট ছোট বাগানগুলোকে সাজানো হয়েছে। এছাড়া রং তুলির আচড়ে সেজেছে চত্বরের সিঁড়ি ও স্মৃতিসৌধের বিভিন্ন স্থাপনা। তাছাড়া বিভিন্ন জাতের ফুল গাছ লাগানো হয়েছে।

এ বিষয়ে সাভার গণপূর্ত বিভাগের কর্মকর্তা জাতীয় স্মৃতিসৌধের উপ-সহকারী প্রকৗশলী মিজানুর রহমান বলেন, পরিষ্কার-পরিচ্ছন্নতাসহ সৌধ প্রাঙ্গণের সব আনুষ্ঠানিকতার কাজ ইতিমধ্যে শেষ করা হয়েছে। এবার ২৬ লাখ টাকা ব্যয় করে সবুজে ঘেরা ১০৮ হেক্টর জমির ওপর নির্মিত স্মৃতিসৌধ এলাকাটি গণপূর্তর কয়েক শ’ কর্মীর নিরলস পরিশ্রমে পেয়েছে এক নতুন রূপ। স্মৃতিসৌধ চত্বরের চারপাশে টবে টবে শোভা পাচ্ছে রঙিন ফুল। ছোট্ট গাছের সারিতে তৈরি করা হয়েছে লাল সবুজের পতাকা। রঙের তুলিতে স্থাপনাগুলো সেজেছে নতুনরূপে। এবার আধুনিক যন্ত্রপাতিতে ধুয়ে মুছে চকচকে করা হয়েছে স্মৃতিসৌধ চত্বরের প্রতিটি স্থাপনা, স্মৃতিসৌধের পরিষ্কার-পরিচ্ছন্নতা ও নিরাপত্তার স্বার্থে ইতিমধ্যেই ১০ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত জনসাধারণের প্রবেশাধিকার বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে স্থাপন ৩২ পয়েন্টের বসানো হয়েছে ক্লোজ সার্কিট ক্যামেরাও।

এদিকে বিজয় দিবস উপলক্ষে স্মৃতিসৌধ এলাকা কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থায় ঢেকে ফেলা হয়েছে। বসানো হয়েছে পুলিশ ওয়াজ টাওয়ারও।

এ প্রসঙ্গে ঢাকা জেলার পুলিশ সুপার শাহ মিজান সাফিউর রহমান বলেন, মহান বিজয় দিবস উপলক্ষে স্মৃতিসৌধের আশেপাশে নিরাপত্তার জন্য সিসিটিভি এবং পুলিশ ওয়াজ টাওয়ার বসানো হয়েছে। এছাড়া যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে আমিনবাজার থেকে স্মৃতিসৌধ পর্যন্ত কঠোর নিরাপত্তা নেওয়া হয়েছে এবং জাতীয় স্মৃতিসৌধ এলাকায় নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। গড়ে তোলা হয়েছে চার-স্তরের নিরাপত্তা বলয়।

Facebook Comments

" জাতীয় খবর " ক্যাটাগরীতে আরো সংবাদ