Foto

ভোট দিতে পারবেন না যেসব বলিউড তারকারারা


ভারতের লোকসভা নির্বাচনের আজ চলছে চতুর্থ দফা ভোটগ্রহণ। সোমবার সকাল থেকেই বুথমুখী হয়েছেন মুম্বাইয়ের তারকারা। তবে ভারতের বাসিন্দা হয়েও অনেক তারকাই ভোট দিতে পারছেন না নির্বাচনে। বলিউড অভিনেতা অক্ষয় কুমার ভারতীয় নাগরিক নন বলে কয়েকদিন আগেই বিতর্ক তৈরি হয়েছিল। সেই তালিকায় এবার নাম জুড়েছে আলিয়া ভাট, দীপিকা পাড়ুকোন ও ক্যাটরিনা কাইফের মতো অভিনেত্রীদের।


অক্ষয় কুমার
পাঞ্জাবের অমৃতসরে জন্ম অক্ষয় কুমারের। কিন্তু তিনি ভারতীয় নাগরিক নন। তাই ভোট দিতে পারেন না এই অভিনেতা। কানাডার তরফ থেকে তাকে সাম্মানিক নাগরিকত্ব দেওয়া হয়। ভারতীয় সংবিধান অনুযায়ী, কোনো নাগরিক দ্বৈত নাগরিকত্ব রাখতে পারেন না। তাই অক্ষয়কে ভারতের নাগরিকত্ব ছাড়তে হয়েছে।

আলিয়া ভাট
বর্তমানে বলিউডের জনপ্রিয় অভিনেত্রী আলিয়া। একের পর এক ছবিতে চুটিয়ে অভিনয় করছেন তিনি। তবে দেশে ভোট দিতে পারেন না মহেশ ভাটের কন্যা। আলিয়ার কাছে রয়েছে ব্রিটিশ নাগরিকত্ব। তার মা সোনি রাজদানও একজন ব্রিটিশ নাগরিক। সেই সূত্রেই আলিয়া ব্রিটেনের নাগরিকত্ব পেয়েছেন।

দীপিকা পাডুকোন
যদিও দীপিকা দক্ষিণ ভারতের মেয়ে। কিন্তু কর্মসূত্রে দীর্ঘদিন ধরেই রয়েছেন মুম্বাইতে। তবে প্রাক্তন ব্যাডমিন্টন প্লেয়ার প্রকাশ পাড়ুকোনের মেয়ে দীপিকার জন্ম ডেনমার্কের কোপেনহেগেনে। বড় হয়েছেন বেঙ্গালুরুতে। তবে জন্ম ডেনমার্কে হওয়ায় তার কাছে রয়েছে ড্যানিশ পাসপোর্ট। তাই ভারতে ভোট দিতে পারেন না তিনিও।

ক্যাটরিনা কাইফ
বলিউডে কাজের সূত্রেই মুম্বাইতে এসেছেন তিনি। আদতে জন্ম, বড় হওয়া- সবটাই দেশের বাইরে। তিনি জন্মেছেন হংকং-এ। তার কাছেও রয়েছে ব্রিটিশ পাসপোর্ট। যদিও তার বাবা কাশ্মীরি। তবে ভারতের নাগরিকত্ব না থাকায় ভোট দিতে পারেন না তিনি।

জ্যাকলিন ফার্নান্দেজ
ভারতে একের পর এক ছবিতে অভিনয় করে মন কেড়েছেন জ্যাকলিন। কিন্তু জন্মসূত্রে তিনি ভারতীয় নন। তার বাবা শ্রীলঙ্কার নাগরিক ও মা মালয়েশিয়ার। বাহরাইনে জন্ম জ্যাকলিনের। তাই তার কাছেও নেই ভারতের নাগরিকত্ব। ২০০৬ সালে "মিস ইউনিভার্স শ্রীলঙ্কা" খেতাব জেতেন তিনি।

 

Facebook Comments

" বিনোদন " ক্যাটাগরীতে আরো সংবাদ