Foto

ব্রেন স্ট্রোক প্রতিরোধে দাঁতের যত্ন নিন


বিশ্ব জুড়ে ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বাড়ছে। সাধারণত অনিয়ন্ত্রিত জীবনযাপন, মানসিক উদ্বেগ, উচ্চ রক্তচাপ থাকলে ব্রেন স্ট্রোকের ঝুঁকি বাড়ে। মস্তিষ্কের স্বাভাবিক রক্ত সঞ্চালন কোনও ভাবে বাধাপ্রাপ্ত হলে ব্রেন স্ট্রোকের শিকার হন অনেকে।


এ কারণে ব্রেন স্ট্রোক প্রতিরোধে নিয়ন্ত্রিত জীবনযাপন ও স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

স্ট্রোক প্রতিরেধে নিয়মিত দাঁতের যত্ন নেওয়ার কথাও বলছেন বিশেষজ্ঞরা। এর আগে জাপানের হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা দাঁত অপরিষ্কার রাখার সঙ্গে স্ট্রোকের সম্পর্ক ব্যাখ্যা করেছিলেন। তারা বলেছিলেন, অপরিষ্কার দাঁত থেকে হৃদরোগের ঝুঁকিও বহু গুণ বেড়ে যায়।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ’হার্ভার্ড মেডিকেল স্কুল’-এর অধ্যাপকরা মাথার সঙ্গে দাঁতের শিরা-উপশিরার যোগ রয়েছে বলে জনিয়েছেন। তারা বলছেন, অপরিষ্কার দাঁতের ফাঁকে জন্ম নেওয়া ক্ষতিকারক ব্যাকটেরিয়া মস্তিষ্কের শিরায় রক্ত সঞ্চালনে বাধা দেয়। আর এতেই ব্রেন স্ট্রোকের সম্ভাবনা কয়েক গুণ বেড়ে যায়।

গবেষক দলের একজন হার্ভার্ড মেডিকেল স্কুলের বিজ্ঞানী রবার্ট এইচ স্মার্লিং বলেন, কেবল স্ট্রোক নয়, অপরিষ্কার দাঁত থেকে হৃদরোগের আশঙ্কাও বহু গুণ বেড়ে যায়। প্রায় ৬৫ হাজার হৃদরোগীদের পর্যবেক্ষণের পর হার্ভার্ড মেডিকেল স্কুলের বিজ্ঞানীরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন।

Facebook Comments

" লাইফ স্টাইল " ক্যাটাগরীতে আরো সংবাদ