Foto

ব্রণের সমস্যা দূর করবেন যেভাবে


মুখে ব্রণ হওয়া খুবই সাধারণ একটা সমস্যা। কিন্তু কারও কারও ক্ষেত্রে এই সমস্যা তীব্র হয়ে ওঠে। যেকোন বয়সেই এটা হতে পারে। ব্রণের সমস্যা দূর করতে অনেকেই বিভিন্ন ধরনের ক্রিম বা ওষুধ ব্যবহার করেন। তারপরও এই সমস্যা থেকে মুক্তি মেলে না।


যারা নিয়মিত ব্রণের সমস্যায় ভূগছেন তারা ঘরোয়া কিছু উপায়ে এই সমস্যা নিরাময়ের চেষ্টা করতে পারেন। যেমন-

১. শসা ব্রণের সমস্যা দূর করতে দারুন কার্যকরী।এতে থাকা ভিটামিন এ, ডি, ই ত্বকের জন্য খুবই উপকারী। ভাল ফল ফেলে শসা থেঁতলে মুখে লাগিয়ে রাখতে পারেন।২০ মিনিট পর মুখটা ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। আরেকটা পদ্ধতিতেও শসা ব্যবহার করতে পারেন। শসা গোল গোল করে কেটে অন্তত এক ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। তারপর সেই পানি খেয়েও নিতে পারেন অথবা ওই পানি দিয়ে মুখও ধুয়ে নিতে পারেন।

২. ব্রণের সমস্যা দূর করতে ফেসপ্যাকের মতো করে টুথপেষ্ট ব্যবহার করতে পারেন ।তৈলাক্ত ত্বকের কারণে যাদের মুখে ব্রণ বা গোটা বের হয়, তারা টুথপেস্ট ব্যবহার করে উপকার পাবেন। তবে বেশি নয়, খুব অল্প পরিমাণে ব্যবহার করুন ব্রণে আক্রান্ত জায়গায়।

৩. গ্রিন টি ব্রণ সারাতে ভাল কাজ দেয়। গরম পানি দিয়ে গ্রিন টি বানান। তারপর সেই গ্রিন টি একদম ঠাণ্ডা করে ব্রণ বা গোটার জায়গায় ব্যবহার করুন। তুলায় ভিজিয়েও ব্যবহার করতে পারেন।ব্যবহারকৃত গ্রিন টি ব্যাগটিও ঠাণ্ডা করে ত্বকের ওপর রাখতে পারেন। ২০ মিনিট পর মুখটা ধুয়ে ফেলুন।

৪. ব্রণের সমস্যা দূর করতে রসুনও ব্যবহার করতে পারেন। এক বা দুই কোয়া রসুন দুই টুকরা করে কেটে নিন। এরপর ব্রণের জায়গায় রসটা লাগান। ৫ মিনিট পর ধুয়ে ফেলুন। রাতে শোওয়ার আগে এটা করলে বেশি উপকার পাওয়া যাবে।

৫. লেবুর রসের সঙ্গে দারুচিনির মিশ্রণ তৈরি করে, রাতে শুতে যাওয়ার আগে ব্রণের ওপর লাগিয়ে রাখতে পারেন। সকালে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলবেন। এতে ব্রণের সমস্যা কমে যাবে।

Facebook Comments

" লাইফ স্টাইল " ক্যাটাগরীতে আরো সংবাদ