Foto

ব্যবসা হারাতে যাচ্ছে আর্থিক প্রতিষ্ঠানগুলো?


বিশ্বব্যাপী আর্থিক সেবাদাতা ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানগুলোর মধ্যে প্রায় ৮০ শতাংশই ২০৩০ সালের মধ্যে ব্যবসা হারিয়ে ফেলবে বা শুধু আনুষ্ঠানিকভাবে থাকবে, সোমবার এমন পূর্বাভাস দিয়েছে বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনার।


বৈশ্বিক ডিজিটাল প্ল্যাটফর্ম, ফিনটেক প্রতিষ্ঠান আর অন্যান্য প্রচলিত প্রচলিত প্রতিষ্ঠানগুলো বাজারে আরও বেশি দখল নিয়ে নেবে। এ খাতে অর্থনৈতিক আর ব্যবসায়িক মডেল পরিবর্তনে প্রযুক্তি ব্যবহার করা হবে। এ কারণে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে প্রতিকূল অবস্থায় পড়তে হবে বলে ভাষ্য গার্টনারের।

প্রতিষ্ঠানটির ভাইস প্রেসিডেন্ট ডেভিড ফারলংয়ার বলেন, “প্রতিষ্ঠিত আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে ডিজিটাল ব্যবসায়ের দিকে দ্রুত আগাতে হবে বা নিশ পণ্য বা অন্যদের প্ল্যাটফর্মে বিক্রির জন্য সেবা খুঁজে বের করতে হবে।”

নিশ পণ্য বলতে একদম নির্দিষ্ট শ্রেণির গ্রাহকদের লক্ষ্য করে আনা কোনো পণ্যকে বোঝানো হয়। তার মতে, ব্যাংকগুলো যদি বিংশ শতাব্দীর ব্যবসা আর পরিচালনা মডেল ধরে রাখে তাহলে তারা ঝুঁকির মুখে পড়বে।

গার্টনারের ২০১৮ সিইও জরিপের তথ্যমতে, আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীরা আয়ের প্রবৃদ্ধির দিকে প্রাধান্য দেওয়া অব্যাহত রাখবে। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, “কিছু দেশে রক্ষণশীল নীতিমালা উদ্ভাবনে বাধা দেবে, আবার অস্ট্রেলিয়া, ব্রাজিল, চীন, ভারত আর যুক্তরাজ্যের মতো অন্য দেশগুলো রূপান্তর দ্রুত করতে নীতিমালা ব্যবহার করবে।”

 

Facebook Comments

" প্রযুক্তি " ক্যাটাগরীতে আরো সংবাদ