Foto

বেশি করে আলু খান : মমতা


আসন্ন নির্বাচনের আগে কোমর বেঁধে প্রচারণায় নেমেছেন ভারতের বড় দলগুলো। এবার সরকারি সভায় দেশবাসীকে বেশি করে আলু খাওয়ার আবেদন করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।


টাইম অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, রাজ্যে অতিরিক্ত আলুর উৎপাদন হওয়াতেই এমন আবেদন করেছেন মুখ্যমন্ত্রী। তার যুক্তি, মানুষ বেশি করে আলু খেলে আলু চাষিদের কিছুটা সুরাহা হবে।

গতকাল শুক্রবার হুগলিতে সরকারি সভা মঞ্চ থেকেই রাজ্যে আলুর অতিরিক্ত উৎপাদন নিয়ে নিজের দুশ্চিন্তা ব্যক্ত করেন মুখ্যমন্ত্রী। তখনই তিনি বলেন, ’আমরা অনেককেই বলেছিলাম, এত আলু চাষ না করে অন্য সবজি চাষ করুন। কিন্তু চাষি ভাইরা তা শোনেননি।’

মুখ্যমন্ত্রীর দাবি, সেই কারণেই রাজ্যে অতিরিক্ত আলুর উৎপাদন হয়েছে। যার ফলে অনেক আলু নষ্ট হচ্ছে।

এই প্রসঙ্গে মমতা বলেন, ’রাজ্যবাসীকে বলব, আপনারা বেশি করে আলু খান। আমরা তো আলুর অনেক পদ খাই। আলু সেদ্ধ, আলুর চাট, ঝোলের মধ্য আলু দিয়েও খাওয়া যায়। আপনারা বেশি করে আলু খান, তাহলে কৃষকদের ভাইদের আলু বিক্রি করতে সুবিধে হবে।’

মুখ্যমন্ত্রী আরও বলেন, চাষিদের সুবিধার্থে রাজ্য সরকার ১০ লাখ মেট্রিক টন আলু কিনবে। এর জন্য অতিরিক্ত সাড়ে ৫০০ কোটি টাকা খরচ হবে। আলু পরিবহণের জন্য আরও ১০০ কোটি টাকা খরচ হবে। মিড ডে মিল, আইসিডিএস প্রকল্পের জন্যও কৃষকদের থেকে আলু কিনতে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

মমতার দাবি, পশ্চিমবঙ্গে তার সরকারের আমলে কৃষকদের আয় তিন গুণ বেড়েছে। পাশপাশি কৃষকদের উন্নয়নের জন্য কী কী প্রকল্প তার সরকার এনেছে।

Facebook Comments

" বিশ্ব সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ