Foto

বুদ্ধি দেখাতে গিয়ে রিয়ালের সর্বনাশ করলেন রামোস


রিয়াল মাদ্রিদ সমর্থকদের কাছে তিনি ক্লাবের জন্য নিবেদিত প্রাণ। সেরা ডিফেন্ডার। গোল হজম এড়াতে সম্ভাব্য সবকিছুই করতে পারেন। এই পথে তিনি গড়েছেন লা লিগার ইতিহাসে সর্বোচ্চ লাল কার্ড দেখার রেকর্ড। ২৫টি লাল কার্ড দেখে ইউরোপিয়ান রেকর্ডও তাঁর-ই দখলে। নিন্দুকেরা এসব পরিসংখ্যান দেখে সার্জিও রামোসকে নানা কথা বললেও রিয়াল সমর্থকদের কাছে এই রামোস-ই আবার দলের আসল ‘নেতা’। কিন্তু সেই নেতা-ই রিয়ালের ভালো করতে গিয়ে ক্ষতি করে ফেললেন।


ঘটনার সূত্রপাত, চ্যাম্পিয়নস লিগ শেষ ষোলো প্রথম লেগে রিয়াল-আয়াক্স ম্যাচে। ডাচ ক্লাবটির মাঠে প্রথম লেগ ২-১ গোলে জিতে কোয়ার্টার ফাইনালে ওঠার পথে বেশ খানিকটা এগিয়ে রয়েছে রিয়াল। সেই ম্যাচের ৯০ মিনিটে রামোস হলুদ কার্ড দেখেছিলেন। তিনি যে ইচ্ছা করেই কার্ড দেখেছিলেন ম্যাচ শেষেই তা স্বীকার করেছিলেন, ’ফল দেখে যদি বলি আমি ইচ্ছা করে দেখিনি (হলুদ কার্ড) তাহলে মিথ্যা বলা হবে।’

রামোসের ভাবনাটা ছিল পরিষ্কার। প্রথম লেগে কার্ড দেখায় ফিরতি লেগ তিনি খেলতে পারবেন না। কিন্তু প্রথম লেগেই এগিয়ে থাকায় ফিরতি লেগ জিতে রিয়ালের কোয়ার্টার ফাইনালে উঠতে অসুবিধা হওয়ার কথা না। এই ম্যাচে তিনি বসে থাকলেও কোয়ার্টার ফাইনালে কার্ড নিয়ে কোনো ভাবনা ছাড়াই খেলতে পারবেন। ঠিক এই পরিকল্পনা থেকেই প্রথম লেগে হলুদ কার্ড দেখেছিলেন রামোস। পরে যদিও ইচ্ছা করে হলুদ কার্ড দেখার কথা অস্বীকারও করেন রিয়াল অধিনায়ক। কিন্তু তা করলে কী হবে, উয়েফা এমনি এমনি রামোসকে ছাড়েনি। ইচ্ছাকৃতভাবে কার্ড দেখার অভিযোগে তাঁকে দুই ম্যাচ নিষিদ্ধ করেছে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক এই সংস্থা।

উয়েফার বিবৃতি, ’ইচ্ছা করে হলুদ কার্ড দেখায় রামোস দুই ম্যাচ নিষিদ্ধ থাকবেন।’ এতে কিন্তু রিয়ালের ক্ষতি-ই হলো। কারণ শেষ ষোলো ফিরতি লেগের ম্যাচ এবং কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে রামোসকে পাচ্ছে না রিয়াল। ধরে নেওয়া যাক, শ্রেয়তর দল এবং গোল ব্যবধানে এগিয়ে থাকায় আয়াক্সকে টপকে রিয়াল কোয়ার্টার ফাইনালে উঠল। কিন্তু সেখানে প্রথম লেগে রক্ষণভাগ সামলাতে রামোসের সেবা পাবে না রিয়াল। স্প্যানিশ এই ডিফেন্ডার যে পরিকল্পনায় হলুদ কার্ড দেখেছিলেন, বেরসিক উয়েফা তা ভেস্তে দিল। গত মৌসুমে এই কাজ করে একই শাস্তি পেয়েছিলেন রিয়ালেরই দানি কারভাহাল। তবু শিক্ষা হলো না তাদের!

Facebook Comments

" ফুটবল সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ