Foto

বিশ্বব্যাপী ইন্টারনেট সেবায় ২দিন সমস্যা হতে পারে


মূল ডোমেইন সার্ভার ও এর সাথে সংযুক্ত নেটওয়ার্ক অবকাঠামোর নিয়মিত রক্ষণাবেক্ষণের জন্য বিশ্বব্যাপী আগামী ৪৮ ঘণ্টা ইন্টারনেট সেবায় সমস্যা দেখা দিতে পারে। রাশিয়া টুডে’র এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। ইন্টারনেট ব্যবহারকারীদের এই সময়ে ইন্টারনেট সংযোগ পেতে সমস্যা হতে পারে।


বিশ্বব্যাপী ইউনিক ওয়েব অ্যাড্রেসের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন) ওই রক্ষণাবেক্ষণের কাজ করবে। আইসিএএনএস কর্তৃপক্ষ জানিয়েছে, বিশ্বজুড়ে সাইবার হামলার ঘটনা বেড়ে যাওয়ায় তা ঠেকাতে বা প্রতিরোধ করতে ক্রিপটোগ্রাফিক কি পরিবর্তন জরুরি। তাই ডোমেইন সার্ভার রক্ষণাবেক্ষণ করা হচ্ছে।

এই রক্ষণাবেক্ষণের মাধ্যমে ক্রিপটোগ্রাফিক কি পরিবর্তন করা হয় যা ডোমেইন নেম সিস্টেম (ডিএনএস) বা ইন্টারনেট অ্যাড্রেস বুক সুরক্ষিত রাখতে সাহায্য করে।

এক বিবৃতিতে কমিউনিকেশন রেগুলেটরি অথোরিটি বলেছে, ডোমেইন নেম সিস্টেম সুরক্ষিত রাখার জন্যই বিশ্ব জুড়ে ইন্টারনেট বন্ধ করা জরুরি। এতে ডিএনএস নিরাপদ ও স্থিতিশীল হবে। ইন্টারনেট পরিষেবা প্রদানকারীরা যদি প্রস্তুত না থাকেন, তা হলে কিছু সমস্যা হতে পারে। তবে যথাযথ ব্যবস্থা নিলে গ্রাহকদের সমস্যা অনেকটাই কমতে পারে।

Facebook Comments

" আইটি তথ্য " ক্যাটাগরীতে আরো সংবাদ