Foto

বিশ্বব্যাংক দিবে সাড়ে ৫২ কোটি ডলার ঋণ


অবকাঠামো খাতের দুটি প্রকল্পে সাড়ে ৫২ কোটি ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক। চলতি বাজার দরে (৮৪ টাকা প্রতি ডলার হিসাবে) টাকার অঙ্কে এর পরিমাণ ৪ হাজার ৪০০ কোটি টাকা।আজ বৃহস্পতিবার অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও বিশ্বব্যাংকের মধ্যে এই সংক্রান্ত ঋণচুক্তি সাক্ষর হয়।


ইআরডির অতিরিক্ত সচিব মাহমুদা বেগম ও বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান নিজ নিজ পক্ষে চুক্তিতে সই করেন। শেরে বাংলা নগরের ইআরডি সম্মেলন কক্ষে এই চুক্তি সাক্ষর অনুষ্ঠানে উভয় পক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পল্লি এলাকার সেতু সহায়তা প্রকল্পে সাড়ে ৪২ কোটি ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক। এই প্রকল্পে ১৯টি উপকূলীয় জেলার ক্ষতিগ্রস্ত সেতু মেরামত, নতুন সেতু নির্মাণ করা হবে। পল্লি এলাকার পরিবহন ব্যবস্থার উন্নয়ন শীর্ষক আরেক প্রকল্পে ১০ কোটি ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক। এই প্রকল্পের আওতায় ২০১৭ সালের বন্যায় ক্ষতিগ্রস্ত ২৬টি জেলার ১ হাজার ৪৩৩ কিলোমিটার উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের সড়ক সংস্কার করা হবে। এ ছাড়া পল্লি এলাকার ৬ হাজার কিলোমিটার সড়কও মেরামত করা হবে।

ইআরডির অতিরিক্ত সচিব মাহমুদা বেগম বলেন, এই দুটি প্রকল্প গ্রামীণ যোগাযোগ অবকাঠামো কাঠামো শক্তিশালী করে ওই এলাকার জনগণের আয় বৃদ্ধি করতে সহায়ক হবে।

বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান বলেন, এই দুটি প্রকল্পের মাধ্যমে স্বাস্থ্য, শিক্ষার পাশাপাশি বাজারসুবিধাও বিস্তৃত করতে সহায়ক হবে। এর ফলে গ্রামীণ এলাকার মানুষের কর্মসংস্থান হবে, আয় বৃদ্ধি হবে।

Facebook Comments

" বিশ্ব অর্থনীতি " ক্যাটাগরীতে আরো সংবাদ