Foto

বিশ্বকাপে জার্সির সঙ্গে আর যা পরবেন কোহলিরা


বিশ্বকাপ ক্রিকেটে জার্সির নিচে উচ্চ প্রযুক্তির ‘ভেস্ট’ পরে মাঠে নামবে ভারতীয় ক্রিকেট দল। প্রযুক্তির স্পর্শে ক্রিকেটকে আরও নিখুঁত করার চেষ্টা হচ্ছে। ডিআরএস, এলইডি বেল এগুলো তো আছেই। যেকোনো ক্ষেত্রে সঠিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে প্রযুক্তি বড় ভূমিকা রাখছে। পিছিয়ে নেই দলগুলোও।


প্রযুক্তির সাহায্যে খেলোয়াড়দের পারফরম্যান্সের নিখুঁত বিশ্লেষণ করার চেষ্টা করছে ক্রিকেট খেলুড়ে দলগুলোও। ভারতের কথাই ধরুন, এবার বিশ্বকাপে জার্সির নিচে উচ্চ প্রযুক্তির ’ভেস্ট’ পরে মাঠে নামবে বিরাট কোহলির দল। মাঠে ক্রিকেটারদের কাজের চাপ, পরিশ্রম ও চলাফেরা বিশ্লেষণ করতে এ প্রযুক্তি ব্যবহার করবে ভারত।

উচ্চ রেজুলেশন সম্পন্ন এই প্রযুক্তি মাঠে ক্রিকেটারদের চলাফেরার নিখুঁত হিসেব রাখবে। খেলোয়াড়েরা কতটা পরিশ্রম করছেন, শরীর কতটা সাড়া দিচ্ছে—সেসব বিষয়ও বেরিয়ে আসবে এই প্রযুক্তির মাধ্যমে। কোহলিদের এ প্রযুক্তি সরবরাহ করেছে যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান স্ট্যাটস্পোটর্স। এর আগে বিসিসিআইয়ের সঙ্গে চুক্তি হয়েছে প্রতিষ্ঠানটির। প্রায় একই ধরনের প্রযুক্তি ব্যবহার করেছে নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়াও।

স্ট্যাটস্পোর্টসের দক্ষিণ এশিয়া অঞ্চলের ব্যবস্থাপক পঙ্কজ ওয়াংখেড়ে ভারতীয় সংবাদমাধ্যমকে বলেন, ’ভারতের ক্রিকেটাররা বিশ্বের মধ্যে ব্যস্ততম অ্যাথলেট। আর ক্রিকেট খেলায় শারীরিক ধকলও কম নয়। আমাদের প্রযুক্তি (জিপিএস) খেলোয়াড়দের ফিটনেসের মান পর্যবেক্ষণ করবে। এ ছাড়াও খেলোয়াড়দের দৌড়ের গতি, শারীরিক কিংবা মানসিক চাপ নেওয়ার পরিমাণও পরিমাপ করা যাবে। ট্রেনার ও ফিজিওরা এসব তথ্য থেকে খেলোয়াড়দের ফিটনেসের মান নির্ণয়ের সঙ্গে চোট পাওয়া খেলোয়াড়দের সঠিক পুনর্বাসনের ব্যবস্থাও করতে পারবেন। ভারতের খেলোয়াড়েরা এ প্রযুক্তির সঙ্গে পরিচিত এবং গত ডিসেম্বরেই এর মহড়া হয়েছে। জার্সির নিচে এই ভেস্ট পড়তে হয়।’

Facebook Comments

" ক্রিকেট নিউজ " ক্যাটাগরীতে আরো সংবাদ