Foto

বিজেপির সভাস্থল গোবর-গঙ্গাজলে শুদ্ধ করেছে


ভারতের কোচবিহারের ঝিনাইডাঙ্গায় বিজেপি রথযাত্রা শুরু করার জন্য সমাবেশের আয়োজন করেছিল। কিন্তু রথ বের করেনি। বিজেপির এই সভাকে মেনে নিতে পারেনি তৃণমূল কংগ্রেস। তারা বিজেপির সাম্প্রদায়িকতায় কলুষিত হওয়ার অভিযোগ এনে গত শনিবার এই সভাস্থল এবং এর আশপাশের এলাকা ঝাড়ু দিয়ে পরিষ্কার করে গঙ্গাজল ও গোবরজল ছিটিয়ে শুদ্ধ করেছে।


সকাল ১০টা থেকে তৃণমূল সভাস্থল শুদ্ধকরণ কাজ শুরু করে। এতে যোগ দেন প্রচুর নারীও। তাঁদের হাতে ছিল মাটির ভাঁড়ে গঙ্গাজল, আর হাতে ঝাঁটা এবং আরও ছিল বালতিতে গোবরজল।

এই শুদ্ধিকরণের নেতৃত্ব দেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষের ছেলে ও কোচবিহার জেলা পরিষদের সদস্য পঙ্কজ ঘোষ। তিনি বলেন, ‘কোচবিহারের মাটি পবিত্র। এই মাটিকে বিজেপির সাম্প্রদায়িক ছোঁয়ায় অপবিত্র করতে দেওয়া হবে না। তাই আমরা বিজেপির সভাস্থলকে গঙ্গাজল আর গোবরজল দিয়ে শুদ্ধ করার উদ্যোগ নিয়েছি।’

কলকাতা হাইকোর্টের একক বেঞ্চ পশ্চিমবঙ্গে বিজেপি আয়োজিত রথযাত্রা স্থগিত করার নির্দেশ দেন। এর বিরুদ্ধে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের কাছে গিয়েছিল বিজেপি। গত শুক্রবার কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বনাথ সমাদ্দারের ডিভিশন বেঞ্চ বৃহস্পতিবারের একক বেঞ্চের নির্দেশ খারিজ করে দেন। এই বেঞ্চ রথযাত্রা নিয়ে আলোচনা এবং সিদ্ধান্ত নেওয়ার জন্য বিজেপির তিন প্রতিনিধিকে রাজ্য সরকারের মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব ও রাজ্য পুলিশের মহানির্দেশকের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়ার আদেশ দেন। এই লক্ষ্যে বিজেপির তিন নেতা এ প্রসঙ্গে আলোচনার জন্য বিজেপি রাজ্য সরকারকে চিঠিও দিয়েছে।

এই রথযাত্রা স্থগিত হওয়ায় বিজেপি তাদের প্রথম রথ কোচবিহার থেকে আর বের করেনি। দোতলা সর্বাধুনিক বাসের ওপর তৈরি শীতাতপ নিয়ন্ত্রিত এই রথকে নয়ডা থেকে কোচবিহারে আনা হয়েছিল। রাখা হয়েছিল গোপন জায়গায়। কিন্তু আদালতের নির্দেশের পর আর রথ নামায়নি বিজেপি। তবে ওই দিনের আয়োজিত সমাবেশ করেছে তারা। যদিও এই সমাবেশে উপস্থিত থাকার কথা ছিল বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহের। কিন্তু মামলার কারণে তিনি কোচবিহার সফর বাতিল করেছিলেন।

আগামী বছরের এপ্রিল-মে মাসে ভারতের সংসদের নিম্নকক্ষ লোকসভার ৫৪৩টি আসনের নির্বাচনের কথা। তাই রাজ্যজুড়ে নির্বাচনী ঝড় তোলার জন্য বিজেপি এবার ‘গণতন্ত্র বাঁচাও’ নামে তিনটি প্রচার রথ বের করার সিদ্ধান্ত নিয়েছে। রাজ্যের তিন প্রান্ত থেকে তিনটি রথ বের হবে।

এই রথের যাত্রা কোচবিহার থেকে শুরু হওয়ার কথা ছিল ৭ ডিসেম্বর। এরপর দক্ষিণ ২৪ পরগনার সাগরদ্বীপ থেকে শুরু হওয়ার কথা ছিল গতকাল ৯ ডিসেম্বর আর বীরভূমের তারাপীঠ থেকে শুরু হওয়ার কথা আগামী ১৪ ডিসেম্বর।

Facebook Comments

" বিশ্ব সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ