Foto

বিচ্ছিন্ন ঘটনা ছাড়া ভোট শান্তিপূর্ণ হচ্ছে


বিচ্ছিন্ন ঘটনা ছাড়া একাদশ জাতীয় সংসদ নির্বাচন শান্তিপূর্ণ হচ্ছে বলে মন্তব্য করেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। তিনি বলেন, এখন পর্যন্ত কোনো কেন্দ্র থেকে পোলিং এজেন্ট বের করে দেওয়ার মতো অভিযোগ পায়নি পুলিশ। কেন্দ্রে পোলিং এজেন্টদের নিরাপত্তার দায়িত্ব পুলিশের।


আজ রোববার সকাল ১০টার দিকে রাজধানী ঢাকার সিদ্ধেশ্বরীতে ভিকারুন্নিসা নূন স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র পরিদর্শনে এসে আইজিপি এ কথা বলেন। আইজিপি থাকা অবস্থায় ওই কেন্দ্র পর্যবেক্ষণে আসেন বিদেশি পর্যবেক্ষকেরা।

সাংবাদিকদের আইজিপি বলেন, বিচ্ছিন্ন ঘটনা ছাড়া শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ চলছে। বিচ্ছিন্নভাবে চট্টগ্রামে একটি সংঘর্ষের ঘটনা ঘটেছে, ময়মনসিংহে একটি কেন্দ্রে হামলায় পুলিশ আহত হয়েছে ও পুলিশের দুটি অস্ত্র লুট হয়েছে, ভৈরবে হামলা হয়েছে, নোয়াখালীর দুটি কেন্দ্রে বিশৃঙ্খলা হয়েছে, একটি কেন্দ্রে ব্যালট পেপার লুট হয়েছে। এ ঘটনাগুলো ছাড়া নির্বাচন শান্তিপূর্ণ উৎসবমুখর পরিবেশে হচ্ছে।
নির্বাচনের সার্বিক পরিস্থিতি উদ্বেগজনক উল্লেখ করে ঐক্যফ্রন্ট নেতা ড. কামাল হোসেনের বক্তব্যের বিষয়ে আইজিপির দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, এখন পর্যন্ত কোনো কেন্দ্র থেকে পোলিং এজেন্ট বের করে দেওয়ার তথ্য পাওয়া যায়নি। কেন্দ্রে যেসব পোলিং এজেন্ট আছেন, তাঁদের নিরাপত্তার দায়িত্ব পুলিশের। কিন্তু কেন্দ্রে না এলে তাঁকে খুঁজে আনার দায়িত্ব পুলিশের না।
সারাদেশে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন হবে বলে আইজিপি আশা প্রকাশ করেন। তিনি বলেন, কোথাও কোথাও সংঘর্ষের আশঙ্কা রয়েছে, সেসব জায়গায় পুলিশ সতর্ক রয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব রটলে তা যাচাই বাছাই ছাড়া বিশ্বাস করতে নিষেধ করেছেন তিনি। কোনো কেন্দ্রে সাংবাদিকেরা প্রবেশে বাধা পেলে ওই কেন্দ্রের জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তাকে জানাতে বলেছেন তিনি।

এখন পর্যন্ত নির্বাচন শান্তিপূর্ণ: পর্যবেক্ষক

আইজিপি থাকা অবস্থায় ভিকারুন্নিসা নূন স্কুল অ্যান্ড কলেজে কেন্দ্রে আসেন নির্বাচন পর্যবেক্ষক সার্ক হিউম্যান রাইটস ফাউন্ডেশনের আট সদস্যের প্রতিনিধি দল। দলের কানাডীয় পর্যবেক্ষক তানিয়া ফস্টার বলেন, তিনি এই প্রথম বাংলাদেশে নির্বাচন পর্যবেক্ষণে এসেছেন। এখন পর্যন্ত পাঁচটি কেন্দ্র ঘুরেছেন। শান্তিপূর্ণভাবে নির্বাচন হতে দেখেছেন। মানুষ ভোটাধিকার প্রয়োগ করছেন, নিজেদের ক্ষমতায়িত মনে করছেন।
আরেক পর্যবেক্ষক ভারতের গৌতম ঘোষ বলেন, ভারতের নির্বাচনের সঙ্গে বাংলাদেশের নির্বাচনের মিল রয়েছে। নির্বাচন এখন পর্যন্ত শান্তিপূর্ণ হচ্ছে।

Facebook Comments

" জাতীয় খবর " ক্যাটাগরীতে আরো সংবাদ