Foto

বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী নেদারল্যান্ডের ডামেন শিপইয়ার্ড


ডামেন জাহাজ নির্মাণ শিল্পে খুব পরিচিত একটি নাম। বাংলাদেশে আরো বৃহৎ আকারে বিনিয়োগের ইচ্ছা প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। বাংলাদেশের ভৌগলিক অবস্থান, রাজনৈতিক স্থিতিশীলতা এবং বিগত দশ বছরে অর্থনৈতিক অগ্রগতি ইত্যাদি বাংলাদেশকে ডামেনের পরবর্তী বিনিয়োগ গন্তব্য নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। মঙ্গলবার অনুষ্ঠিত এক বৈঠকে ডামেনের মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) রেনে বারকভেন্স নেদারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলালের কাছে তাদের এই আগ্রহের কথা ব্যক্ত করেন।


রাষ্ট্রদূত বেলাল দূতাবাসের কর্মকর্তাসহ ঐদিন নেদারল্যান্ডের গোরিনচেমে অবস্থিত ডামেন শিপইয়ার্ড পরিদর্শন করেন এবং সমুদ্রগামী বিভিন্ন জাহাজের নমুনা দেখেন।

সত্তরের দশক থেকে ডামেন বাংলাদেশের শিপিং সেক্টরে কাজ করে আসছে। অনেক বছর ধরেই ডামেন বাংলাদেশে ড্রেজার সরবরাহ করে আসছে। বিআইডব্লিউটিএ, পানিসম্পদ মন্ত্রণালয়, খুলনা শিপইয়ার্ড, চট্রগ্রাম ড্রাই ডক লিমিটেড, বাংলাদেশ নৌবাহিনী এবং বাংলাদেশ কোষ্ট-গার্ডের সাথে এই প্রসিদ্ধ কোম্পানিটির সহযোগিতার সম্পর্ক বিদ্যমান।

বৈঠককালে রাষ্ট্রদূত বেলাল ডামেনের সিইওকে বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ সম্পর্কে অবহিত করেন এবং এর বাস্তবায়নে বাংলাদেশ সরকার ধাপে ধাপে যে কার্যক্রম গ্রহণ করছে তাও তুলে ধরেন। রাষ্ট্রদূত ডামেনকে এই ঐতিহাসিক প্ল্যান বাস্তবায়ন কার্যক্রমে সংযুক্ত হবার আহ্বান জানান এবং বাংলাদেশে তাদের ব্যবসায়িক কার্যক্রম আরো বৃদ্ধির কৌশল প্রণয়নের অনুরোধ জানান। প্রতিউত্তরে ডামেনের সিইও বাংলাদেশে আরো বিনিয়োগের সম্ভাবনা দেখতে আগামী এপ্রিল ২০১৯-এ বাংলাদেশ সফরের প্রতিশ্রুতি দেন এবং রাষ্ট্রদূত বেলাল তার সফর সফল করার জন্য সার্বিক সহায়তার আশ্বাস প্রদান করেন। বিগত দশ বছরে বাংলাদেশে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে মর্মে ডামেনের সিইও রেনের মন্তব্যের প্রেক্ষিতে ধন্যবাদ জানিয়ে রাষ্ট্রদূত বেলাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী চিন্তাভাবনা-ভিশন, রাজনৈতিক স্থিতিশীলতা এবং জনগণের কঠোর পরিশ্রম বাংলাদেশকে দক্ষিণ এশিয়ার প্রবেশদ্বার হিসেবে প্রতিষ্ঠিত করতে যাচ্ছে বলে মন্তব্য করেন।

বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী নেদারল্যান্ডের ডামেন শিপইয়ার্ড

রাষ্ট্রদূত বেলাল বাংলাদেশে চলমান এবং আগামীতে শুরু হতে যাওয়া বড় বড় প্রকল্প সম্পর্কেও আলোকপাত পূর্বক ডামেনকে এ সকল উন্নয়নে শরীক হবার আহ্বান জানান। এছাড়াও জাহাজ নির্মাণ শিল্পের মানব সম্পদ উন্নয়নে রাষ্ট্রদূত বেলাল গুরুত্ব আরোপ করেন এবং এক্ষেত্রে ডামেনের সহযোগিতা কামনা করেন।

৯১ বছর ধরে চলমান একটি পারিবারিক ব্যবসা প্রতিষ্ঠান ডামেন, যাদের বার্ষিক টার্নওভার ২ বিলিয়ন ইউরো, পোল্যান্ড, ভিয়েতনাম, দুবাই, চায়না, সারজাহ, কেপ টাউন সহ বিভিন্ন দেশে/শহরে তাদের সরব উপস্থিতি রয়েছে। সারা পৃথিবীতে তাদের ৫২টি কোম্পানি আছে যার মধ্যে নেদারল্যান্ডে ২৪টি এবং অন্যান্য দেশে ২৮টি এবং এসব কোম্পানির মাধ্যমে ১২০০০ লোকের কর্মসংস্থান করছে। সকল ধরনের জাহাজ যেমন ট্যাগ-বোট, সমুদ্রগামী জাহাজ, দ্রুত গতির ক্রাফট এবং ফেরি, পল্টুন এবং বার্য, ড্রেজিং, প্রতিরক্ষা/সামরিক ভেসেল এবং ইয়াট ইত্যাদি নির্মাণে ডামেনের দক্ষতা রয়েছে।

Facebook Comments

" বিশ্ব অর্থনীতি " ক্যাটাগরীতে আরো সংবাদ