Foto

বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে ছবিটি: হলিউড রিপোর্টার


দুঃখজনক ব্যাপার হলো, ‘দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হবে’ আর ‘ধর্মীয় অনুভূতিতে আঘাত হানতে পারে’, এমন কারণ দেখিয়ে শনিবার বিকেল ছবিটি বাংলাদেশে নিষিদ্ধ করা হয়েছে। কিন্তু বাংলাদেশ-জার্মানির যৌথ প্রযোজনার এই ছবিটি আদতে দেশের ভাবমূর্তিকে আরও উজ্জ্বল করবে এবং দেশটির ধর্মীয় সহিষ্ণুতা সবার হৃদয় ছুঁয়ে যাবে। এভাবে মোস্তফা সরয়ার ফারুকীর ছবি শনিবার বিকেল নিয়ে লিখেছে আলোচিত মার্কিন সংবাদমাধ্যম হলিউড রিপোর্টার।


গত সপ্তাহে হলিউড রিপোর্টারে ডেবোরাহ ইয়াংয়ের লেখা নুসরাত ইমরোজ তিশা, জাহিদ হাসান ও ভারতের পরমব্রত চট্টোপাধ্যায় অভিনীত শনিবার বিকেল-এর চলচ্চিত্র সমালোচনা প্রকাশিত হয়। এই ছবির বেশ প্রশংসা করেছেন ডেবোরাহ। তিনি মুগ্ধ হয়েছেন গল্পের বুনন, তিশা-জাহিদ-পরমব্রতর অভিনয়ে ও ফারুকীর সাবলীল নির্দেশনা দেখে। সেই চলচ্চিত্র সমালোচনায় ছবির পটভূমির ব্যাখ্যাও রয়েছে। সেই ব্যাখ্যা পড়লে চোখের সামনে ভেসে ওঠে শনিবার বিকেল (স্যাটারডে আফটারনুন)-এর দৃশ্যগুলো।

হলিউড রিপোর্টারে লেখা হয়েছে, ’ছবিটি ২০১৬ সালে ১ জুলাই ঘটে যাওয়া দুর্ধর্ষ সন্ত্রাসী হামলার ছায়া অবলম্বনে তৈরি হলেও এতে পুরোপুরিভাবে সেই হামলা উঠে আসেনি। বরং উঠে এসেছে ঢাকার একটি ক্যাফেতে সন্ত্রাসী হামলার পর জিম্মিকারীদের সঙ্গে জিম্মি হওয়া নির্দোষদের কথোপকথন, যা চলতে থাকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উদ্ধার অভিযানের আগ পর্যন্ত।’ চলচ্চিত্র সমালোচনার ফাঁকেই জানানো হয়, মস্কো চলচ্চিত্র উৎসবে এর প্রশংসিত হওয়ার খবর আর আসন্ন মিউনিখ, সিডনি ও বুসান চলচ্চিত্র উৎসবে অংশ নেওয়ার কথা।

Facebook Comments

" বিনোদন " ক্যাটাগরীতে আরো সংবাদ