Foto

বাঁ হাত ভেঙেছে, ডান হাতে জিতেছো লাখো হৃদয়, তামিমকে মাশরাফি


ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বলেছেন তামিমের এই কীর্তি লোকের সবসময় মনে রাখা উচিত। সংবাদ সম্মেলনেও অনেক কথা হয়েছে তামিমকে নিয়ে। এরপরও বুঝি মাশরাফি বিন মুর্তজার মনে হলো, এটুকুই যথেষ্ট নয়। নিজের ফেইসবুক পেইজে আবারও ভাসালেন প্রশংসায়। ক্রিকেট নিয়ে বাংলাদেশের তুমুল আবেগ ও উত্তেজনার ঢেউ দেখে মাশরাফি অনেকবারই বলেছেন, এটি স্রেফ একটি খেলা। তবে শনিবার শ্রীলঙ্কাকে হারানো ম্যাচে ভাঙা কবজি নিয়ে তামিমের এক হাতে ব্যাট করাটা মাশরাফিকে ভাবিয়েছে নতুনভাবে। নাড়িয়ে দিয়েছে প্রবলভাবে।


ম্যাচ শেষের অনেক পর, ড্রেসিং রুমের জয়োৎসব, সংবাদ সম্মেলন আর যাবতীয় আনুষ্ঠানিকতা শেষে ভোর রাতে নিজের ব্যক্তিগত ফেইসবুক পেইজে তামিমকে নিয়ে বাংলাদেশ অধিনায়ক লিখেছেন, “বাঁ হাত ভেঙেছে, কিন্তু ডান হাতে তুমি জিতেছো লাখো হৃদয়। ক্রিকেট স্রেফ একটি খেলা... কখনও কখনও তা নয় তামিম!”

তার আগে দুবাইয়ে সংবাদ সম্মেলনে স্বাভাবিকভাবেই একটা বড় অংশ জুড়ে ছিল তামিমের প্রসঙ্গ। মাশরাফি অবশ্য প্রেক্ষাপট-পারিপার্শ্বিকতা বিস্তারিত নিজে সেভাবে বলতে চাননি। শুধু মনে করিয়ে দিলেন, দলের জন্য কত বড় ঝুঁকি নিয়েছিলেন তামিম।

“সিদ্ধান্তটা তামিমের ছিল, তামিমই ভালো বলতে পারবে। বিষয়টা তামিমের উপর ছেড়ে দেয়া যাক। আমি শুধু বলি, তামিমকে মনে রাখা উচিত এই ম্যাচের জন্য। এখানে যে কোনো কিছু ঘটে যেতে পারত। ওর ক্যারিয়ারের ব্যাপার ছিল এখানে। আমি মনে করি, সবার মনে রাখা উচিত।”

“আরেকটা ব্যাপার হচ্ছে, তামিম সেই সময় ব্যাট করতে নামায় মুশফিকও আত্মবিশ্বাস পেয়েছে, ওই ৩০-৩২ রান করার জন্য। আমি আসলে তামিমকে বলার জন্য কোন ভাষা খুঁজে পাচ্ছি না। তামিমকে হ্যাটস অফ, সে সেই সময়ে ব্যাট করতে গিয়েছে।”

ম্যাচ শেষে নিজের ব্যক্তিগত ফেইসবুক পেইজে পেসার রুবেল হোসেন লিখেছেন, তামিমের কীর্তিতে গর্বিত তারাও।

“অনেক অনেক শ্রদ্ধা ও ভালোবাসা রইল তামিম ভাই। স্যালুট জানাই আপনাকে। আমি গর্বিত, আমি বাঙালি।”

Facebook Comments

" ক্রিকেট নিউজ " ক্যাটাগরীতে আরো সংবাদ