Foto

ফেসবুক ব্যবহারকারী বেড়েই চলেছে


ফেসবুক ঘিরে নানা সমালোচনা থাকলেও প্রতি মাসের হিসাবে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বেড়েই চলেছে। গত বছরের তুলনায় মাসিক ফেসবুক ব্যবহারকারী এ বছরের প্রথম তিন মাসে ৮ শতাংশ বেড়ে ২৩৮ কোটিতে পৌঁছেছে। একই সঙ্গে ফেসবুকের নতুন ফিচার স্টোরিজ ব্যবহারকারীও বেড়েছে। এখন প্রতিদিন ৫০ কোটি ব্যবহারকারী ফেসবুক স্টোরিজ ব্যবহার করছেন।


গত বুধবার ফেসবুক তাদের প্রান্তিক আয় ঘোষণার সময় এক বিবৃতিতে ব্যবহারকারী বাড়ার কথা জানায়। মাসিক ব্যবহারকারী ছাড়াও দৈনিক ব্যবহারকারীও একই পরিমাণ বেড়েছে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত গড়ে দৈনিক সক্রিয় ব্যবহারকারী (ডেইলি অ্যাক্টিভ ইউজার) ছিল ১৫৬ কোটি, যা গত বছরের তুলনায় ৮ শতাংশ বেশি। এ ছাড়া এখন গড়ে প্রতিদিন ২১০ কোটি ব্যবহারকারী হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম ও মেসেঞ্জার সেবা ব্যবহার করছেন। এ ছাড়া গড়ে ২৭০ কোটি ব্যবহারকারী কোনো না কোনোভাবে ফেসবুক পরিবারের কোনো একটি সেবার সঙ্গে যুক্ত।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের এক প্রতিবেদনে বলা হয়, ফেসবুকের স্টোরিজ ফিচারটি জনপ্রিয় হচ্ছে বলে দাবি করেছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। গত বছরের সেপ্টেম্বরে এ ফিচার ব্যবহারকারী ছিল ৩০ কোটি, যা গত প্রান্তিকে ৫০ কোটি ছুঁয়েছে।

গত মার্চে ফেসবুকের দেওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, তাদের মাসিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ছিল ২৩২ কোটি। বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারী প্রায় তিন কোটি।

 

Facebook Comments

" প্রযুক্তি " ক্যাটাগরীতে আরো সংবাদ