Foto

প্রয়োজনে ‘‘চাকর’’ হয়ে কাজ করব - স্বাস্থ্য প্রতিমন্ত্রী


গতকাল সোমবার মন্ত্রিসভা গঠন হয়। আজ মঙ্গলবার নতুন মন্ত্রিসভার সদস্যরা নিজ নিজ কার্যালয়ে বসেন। আজই স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়সভার আয়োজন হয়। সেখানেই এসব কথা বলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী। মুরাদ হাসান বলেন, দেশের স্বাস্থ্য ব্যবস্থার উন্নতিতে জনগণের সেবক হয়ে কাজ করব। প্রয়োজনে ‘‘চাকর’’ হয়ে কাজ করব।


দেশের স্বাস্থ্য ব্যবস্থার উন্নতিতে প্রয়োজনে জনগণের ‘চাকর’ হয়ে কাজ করতে চেয়েছেন নতুন স্বাস্থ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান।

আজ মত বিনিময় সভার শুরুতে দেশের স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে গত ১০ বছরে সরকারের বিভিন্ন অর্জনের বর্ণনা দেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেছন, স্বাস্থ্য সেবার মান উন্নয়ন করাই হলো তাঁর অগ্রাধিকার। এ জন্য যত দ্রুততার সঙ্গে সম্ভব ১০ হাজার চিকিৎসক নিয়োগের প্রক্রিয়া তিনি শেষ করবেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে অস্বাভাবিক হারে অস্ত্রোপচারে শিশু জন্মের হার বেড়ে গেছে। এটা কমানোর জন্য জন অসচেতনতা বৃদ্ধি এবং বেসরকারি প্রতিষ্ঠানের ওপর নজরদারি বাড়ানো হবে।

সরকারি-বেসরকারি মেডিকেল কলেজগুলোতে শিক্ষক সংকট কমানোর জন্য কার্যকর উদ্যোগ নেওয়া হবে।

আজ এক প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে স্বাস্থ্য সেবায় মানুষ নিজের পকেট থেকে খরচ করে ৬৭ শতাংশ। এর বড় অংশ অর্থাৎ প্রায় ৪৫ শতাংশ যায় ওষুধ কেনার জন্য। নতুন সরকার চেষ্টা করবে ওষুধের দাম সহনীয় মাত্রায় রাখার জন্য। তিনি বলেন, চিকিৎসা ব্যয় কমানোর জন্য এবং মাসম্মত সেবা বাড়ানোর জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় দেশব্যাপী সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি জোরদার করবে।

Facebook Comments

" জাতীয় খবর " ক্যাটাগরীতে আরো সংবাদ