Foto

প্রশ্নবিদ্ধ আম্পায়ারিংয়ে বিতর্কিত মিরপুর


মিরপুরে সিরিজ নির্ধারণী ম্যাচে নাটক। নাটকের মূল চরিত্র আম্পায়ার তানভীর আহমেদ। তাঁর এক প্রশ্নবিদ্ধ সিদ্ধান্তে জীবন পেয়েছেন লিটন দাস।


ঘটনাটা চতুর্থ ওভারের শেষ বলে। ওশানে টমাসের বলে লং অফে ক্যাচ দিলেন লিটন দাস। কিন্তু আম্পায়ার দিলেন নো বল। টেলিভিশন রিপ্লেতে দেখা গেল টমাসের পা দাগ অতিক্রম করেনি। ক্যারিবীয় অধিনায়ক কার্লোস ব্রাফেট সিদ্ধান্তটি চ্যালেঞ্জ করে রিভিউ চাইলে আম্পায়ার সেটি দেননি। এ নিয়ে চতুর্থ আম্পায়ার ও ম্যাচ রেফারির সঙ্গে বেশ খানিক্ষণ কথা বলেও লাভ হয়নি। তবে তানভীরের সিদ্ধান্তটি ছিল যথেষ্ট দৃষ্টিকটু। কোনো আন্তর্জাতিক ম্যাচে যে এ ধরনের সিদ্ধান্ত কেউ দিতে পারেন, সেটি আজকের খেলা না দেখলে বিশ্বাস করা কষ্টকর। আম্পায়ার তানভীর একই ওভারে আরও একটি বাজে সিদ্ধান্ত দিয়েছিলেন। সেটির বেলাতেও টেলিভিশন রিপ্লে দেখে লজ্জাই পেয়েছেন দর্শকেরা।
বাগ্‌বিতণ্ডার পর খেলা আবার শুরু হলে অবশ্য পরপর দুই বলে সৌম্য সরকার ও সাকিব আল হাসানের উইকেট দুটি তুলে নিয়ে বাংলাদেশকে বড় বিপর্যয়ের মুখেই ফেলে দিয়েছেন ফাবিয়েন অ্যালেন। দুজনেই ফিরেছেন লং অনে কটরেলকে ক্যাচ দিয়ে। একই রকম শট খেলে। পঞ্চম ওভারের দ্বিতীয় বলে অ্যালেন অবশ্য ব্যাকওয়ার্ড পয়েন্টে মুশফিকুর রহিমের ক্যাচ নিয়েছেন। বোলার ছিলেন কিমো পল। এই মুহূর্তে বাংলাদেশের সংগ্রহ ৫.৩ ওভারে ৪ উইকেটে ৬৬। জয়ের জন্য এখনো ৮৭ বলে ১২৫ রান দরকার বাংলাদেশের।
ওয়েস্ট ইন্ডিজের ১৯০ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে ২২ রানে তামিম ইকবালের উইকেট হারায় বাংলাদেশ। লিটন দাস অবশ্য একাই লড়াই চালাচ্ছেন ৩৭ রান নিয়ে। টমাসের বলে আম্পায়ার তানভীর সেই নো বলটি না ধরলে লিটন অবশ্য এই মুহূর্তে প্যাভিলিয়নে বসে থাকতেন তিনি। লিটন নিজেকে ভাগ্যবান ভাবতেই পারেন।

 

Facebook Comments

" ক্রিকেট নিউজ " ক্যাটাগরীতে আরো সংবাদ