Foto

পাইলট বলছিলেন, ‘পিচ আপ, পিচ আপ’


তিন সপ্তাহ আগে ইথিওপিয়ান এয়ারলাইনসের একটি উড়োজাহাজ বিধ্বস্ত হয়েছিল। উড়োজাহাজটি বিধ্বস্ত হওয়ার আগমুহূর্তের বিস্তারিত তথ্য সামনে আসছে। গতকাল শনিবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।


ইথিওপিয়ান এয়ারলাইনসের বোয়িং ৭৩৭ ম্যাক্স বিধ্বস্ত হয়ে ১৫৭ আরোহীর সবাই নিহত হন। এই দুর্ঘটনার জন্য উড়োজাহাজটির অ্যান্টিস্টলিং সিস্টেমকেই দায়ী করা হচ্ছে।

উড্ডয়নের পরপরই ভূমি থেকে মাত্র ৪৫০ ফুট ওপরে থাকা অবস্থায় উড়োজাহাজটির নাক নিচের দিকে নেমে যেতে থাকে।

ওয়াল স্ট্রিট জার্নাল বলছে, রেডিও অকেজো হওয়ার আগে শোনা যায়, এক পাইলট আরেক পাইলটকে বলছেন, "পিচ আপ, পিচ আপ" (ওপরে ওঠাও, ওপরে ওঠাও)!

যাত্রা শুরুর মাত্র ছয় মিনিটের মাথায় উড়োজাহাজটি বিধ্বস্ত হয়।

উড়োজাহাজ বিধ্বস্ত হওয়ার ঘটনায় তদন্ত চলছে। তদন্ত সম্পর্কে ভালোভাবে অবহিত আছেন, এমন লোকজনের সঙ্গে কথা বলেছে ওয়াল স্ট্রিট জার্নাল।

পত্রিকাটি বলছে, এখন পর্যন্ত যে তথ্য তাদের হাতে এসেছে, তাতে এক বিপর্যয়কর ব্যর্থতার ছবি ফুটে ওঠে। এতে দ্রুতই ফ্লাইট ক্রুও আচ্ছন্ন হয়ে পড়েন।

উড়োজাহাজ বিধ্বস্ত হওয়ার ঘটনা নিয়ে যে তদন্ত চলছে, তার তথ্য চলতি সপ্তাহে ফাঁস হয়েছে। এ ছাড়া যুক্তরাষ্ট্রের কাছ থেকেও এই দুর্ঘটনার কারণ নিয়ে ধারণা পাওয়া যাচ্ছে। এতে জানা যায়, দুর্ঘটনার সময় উড়োজাহাজটিতে স্বয়ংক্রিয় অ্যান্টিস্টলিং সিস্টেম চালু ছিল। দুর্ঘটনার জন্য অ্যান্টিস্টলিং সিস্টেমকে দায়ী করা হচ্ছে।

 

Facebook Comments

" বিশ্ব সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ