Foto

পশ্চিমবঙ্গে শাসক দলের বিক্ষোভের মুখে বিজেপি প্রার্থীরা


ভারতের ৬টি রাজ্য ও ১টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৯টি আসনে রবিবার সকাল থেকে ভোট শুরু হয়েছে। তবে অন্য ৬টি রাজ্যে ভোট সম্পূর্ণ শান্তিপূর্ণ ভাবে চললেও পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গা থেকে রাজ্যের শাসক দলের বিরুদ্ধে বিরোধী এজেন্টদের বসতে বাধা দেওয়া, ছাপ্পা ভোট ও বিজেপি প্রার্থীদের ঘিরে বিক্ষোভের নানা ঘটনা ঘটেছে সকাল থেকেই।


তবে গন্ডগোলের প্রধান কেন্দ্র হয়ে উঠেছে ঘাটাল ও মেদিনীপুর লোকসভা কেন্দ্র। ঘাটালে তৃণমূল কংগ্রেস প্রার্থী অভিনেতা দেবের বিরুদ্ধে লড়াই করছেন একসময় জঙ্গলমহলের ডাকসাইটে পুলিশ সুপার ভারতী ঘোষ। বিজেপির হয়ে তিনি প্রার্থী হয়েছেন। অন্যদিকে মেদিনীপুরে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ লড়াই করছেন তৃণমূল কংগ্রেসের মানস ভুইঞার বিরুদ্ধে। বিজেপির অভিযোগ ভারতী ঘোষকে বুথে বুথে ঘুরতে না দিতেই পরিকল্পনা করে তৃণমূল কর্মীরা গাড়ি আটকে বিক্ষোভ দেখিয়েছেন।

সর্বশেষ পুলিশ গাড়ির অনুমতিপত্র না থাকায় ভারতী ঘোষের গাড়ি বাজেয়াপ্ত করা হয়েছে।

প্রার্থী ভারতী ঘোষ এখন একটি কালিবাড়িতে আশ্রয় নিয়েছেন। এদিন সকালে কেশপুরের দোগাছিয়ায় ভারতী ঘোষকে ঘিরে তীব্র উত্তেজনা তৈরি হলে ভারতী ঘোষের দেহরক্ষীরা শূণ্যে ৫ রাউন্ড গুলি ছুঁড়ে জনতাকে ছত্রভঙ্গ করে প্রার্থীকে নিরাপদ জায়গায় সরিয়ে নিতে সমর্থ হয়েছেন। তবে অভিযোগ পাওয়া গেছে, ভারতীর দেহরক্ষীর গুলিতে বখতিয়ার খান নামে এক ব্যক্তি আহত হয়েছেন। অভিযোগ, ভারতীর গাড়ি ভাঙচুর করেছে তৃণমূলের কর্মীরা। একটি বুথে ছাপ্পাভোট চলছে, এমনই অভিযোগ পেয়ে সেখানে গিয়েছিলেন ভারতী। তাঁকে দেখামাত্রই একদল গ্রামবাসী তার গাড়ি ঘিরে ধরে ইট, পাথর ছোড়ে। এই সময় ধ্বস্তাধ্বস্তিতে ভারতী ঘোষ পড়ে গিয়ে আহত হয়েছেন। আহত হয়েছেন তার দেহরক্ষীদের একজন। তার মাথা ইটের ঘায়ে ফেটে গিয়েছে। তবে ঘাটালের তৃণমূল প্রার্থী অভিনেতা দেব ভারতী ঘোষের বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ করেছেন। এদিকে মেদিনীপুরের রামপুরায় বিজেপি প্রার্থী দিলীপ ঘোষের গাড়ি ঘিরে বিক্ষোভ দেখিয়েছেন রাজ্যের শাসক দলের কর্মীরা। তৃণমূল এদিনও অভিযোগ করেছে, শালবনিতে বিজেপি প্রার্থীকে ভোট দিতে বাধ্য করেছে কেন্দ্রীয় বাহিনী। ষষ্ঠ দফা ভোট শুরুর আগের রাত থেকেই উত্তপ্ত হয়ে উঠেছে পশ্চিমবঙ্গ।

খুন হয়েছেন ঝাড়গ্রামের গোপীবল্লভপুরের বিজেপির বুথ সভাপতি। বিজেপির অভিযোগ, তৃণমূলের আশ্রিত দুষ্কৃতীরাই তাকে খুন করেছে। যদিও তৃণমূলের তরফে অভিযোগ পুরোপুরি অস্বীকার করা হয়েছে। শনিবার রাতে কাঁথির মারিশদা গ্রামের এক যুবককে মৃত অবস্থায় পাওয়া গিয়েছে। অন্যদিকে ভগবানপুরে বিজেপি কর্মীদের লক্ষ্য করে গুলি চালানো অভিযোগ পাওয়া গিয়েছে। এদিন পশ্চিমবঙ্গের ৮টি আসনে ভোট চলছে। এই আসনগুলি হল বাঁকুড়া, বিষ্ণুপুর, ঘাটাল, ঝাড়গ্রাম, কাঁথি, মেদিনীপুর, তমলুক ও পুরুলিয়া। পশ্চিমবঙ্গের ৮টি আসন ছাড়াও আজ সকাল থেকে ভোট বিহারের ৮টি, হরিয়াণার ১০ টি, মধ্যপ্রদেশের ৮টি , ঝাড়খন্ডের ৪ টি, দিল্লির ৭টি এবং উত্তর প্রদেশের ১৪ টি আসনে। এবারের লোকসভা নির্বাচনে ভারতে ৭ দফায় ভোট নেওয়া হচ্ছে।

শেষ দফা ভোট নেওয়া হবে আগামী ১৯ মে। আর ফল প্রকাশিত হবে ২৩মে। আজ একই সঙ্গে পুনর্নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে ত্রিপুরা পশ্চিমের ১৬৮টি বুথেও। প্রথম দফায় এই বুথগুলিতে অনিয়মের অভিযোগ উঠেছিল। আজকের নির্বাচনে ৯৭৯ জন প্রার্থীর ভাগ্য নির্ধারিত হচ্ছে। উল্লেখযোগ্র প্রার্থীদের মধ্যে রয়েছেন, কংগ্রেসের শীলা দিক্ষীত, দিগ¦ীজয় সিং, বিজেপির গৌতম গম্ভীর, মানেকা গান্ধী, হর্ষ্বর্ধন, সমাজবাদী পার্টির অখিলেশ যাদব, তৃণমূল কংগ্রেসের সুব্রত মুখোপাধ্যায়, অভিনেতা দেব, বিজেপির ভারতী ঘোষ ও দিলীপ ঘোষ প্রমুখ।

আজ যে সব কেন্দ্রে ভোট হচ্ছে তার ৪৫টিতেই গত লোকসভা নির্বাচনে বিজেপি জয়ী হয়েছিল। তৃণমূল কংগ্রেস জিতেছিল ৮টি, কংগ্রেস ২টি এবং সমাজবাদী পার্টি ও লোক জনশক্তি পার্টি ১টি করে আসনে। ফলে আজকের নির্বাচনে বিজেপি গতবারের বিজয়ী আসন ধরে রাখার কঠিন পরীক্ষার মুখোমুখি হয়েছে। তবে পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেসকে চ্যালেঞ্জ ছুড়ে বিজেপি বেশ কয়েকটি আসন ছিনিয়ে নেবার লক্ষ্যে সর্বশক্তি নিয়োগ করেছে।

Facebook Comments

" ইন্ডিয়ান সংবাদ " ক্যাটাগরীতে আরো সংবাদ