Foto

পদ্মা সেতুতে বসল ১২তম স্প্যান


মুন্সীগঞ্জের মাওয়া ও শরীয়তপুরের জাজিরা প্রান্তের মাঝামাঝি স্থানে পদ্মা সেতুর ১২তম স্প্যান বসানো হয়েছে। সোমবার দুপুর ১২ টার দিকে সেতুর ২০ ও ২১ নম্বর পিলারের ওপর এ স্প্যান বসানো হয়।


এর মধ্য দিয়ে পদ্মা সেতুর ১ হাজার ৮০০ মিটার দৃশ্যমান হল। প্রকৌশলী সূত্রে জানা যায় এ স্প্যানটি অস্থায়ী ভাবে বসানো হয়েছে।

জানা গেছে, পরবর্তীতে স্প্যানটি সেতুর ২৮-২৯ নম্বর পিলারের ওপর স্থানান্তর করা হবে। ২৮ ও ২৯ পিলারের কাজ সম্পন্ন না হওয়ায় এবং স্প্যান রাখার জায়গা সংকুলান না হওয়ার কারণে এটি অস্থায়ী ভাবে ২০-২১ নম্বর পিলারে বসানো হয়েছে।

এর আগে সকাল ৮ টার দিকে মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ধূসর রংয়ের ১৫০ মিটার দৈর্ঘ্যের ও ৩ হাজার ১৪০ টন ওজনের ৫-এফ নম্বর স্প্যান নিয়ে রওনা হয় ৩ হাজার ৬০০ টন ধারন ক্ষমতার ভাসমান ক্রেন তিয়ান-ই। সকাল ১০ টার দিকে স্প্যান বহনকারী ভাসমান ক্রেন সেতুর ২০ ও ২১ নম্বর পিলারের কাছে পৌঁছে। এরপর টানা আড়াই ঘণ্টা চেষ্টা চালিয়ে ১২তম স্প্যানটি সেতুর ওপর বসানোর কাজ সম্পন্ন করে।

গত শুক্রবার ৫-এফ নম্বর স্প্যানটি বসানোর পরিকল্পনা থাকলেও ঘূর্ণিঝড় ফণীর কারণে তা বাতিল করা হয়।

পদ্মা সেতুর প্রকৌশল সূত্রে আরও জানা যায়, পদ্মা সেতুতে ২৯৪ পাইলের মধ্যে ২৬২ টি পাইল ড্রাইভ সম্পন্ন হয়েছে। বাকি ৩২টি পাইল ড্রাইভের কাজ চলছে। ৪২ টি পিলারের মধ্যে কাজ শেষ হয়েছে ২৫ টি পিলারের। বাকি ১৭ টি পিলারের কাজ চলছে। ৪১ টি স্প্যানের মধ্যে বসানো হয়েছে ১২ টি স্প্যান। আরও ২৯ টি স্প্যান বসবে। এ ছাড়া ১৩তম স্প্যানটি মে মাসেই বসানো কথা রয়েছে।

Facebook Comments

" জাতীয় খবর " ক্যাটাগরীতে আরো সংবাদ